ঢাকা, সোমবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২, ২১ শাওয়াল ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

এলপিজি অটোগ্যাস ও কনভার্শন ওনার্স অ্যাসোসিয়েশনের এজিএম অনুষ্ঠিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৩ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২২
এলপিজি অটোগ্যাস ও কনভার্শন ওনার্স অ্যাসোসিয়েশনের এজিএম অনুষ্ঠিত

ঢাকা: বাংলাদেশ এলপিজি অটোগ্যাস স্টেশন এবং কনভার্শন ওয়ার্কশপ ওনার্স অ্যাসোসিয়েশনের বার্ষিক সাধারণ সভা ২০২২ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (০১ জানুয়ারি) সকালে রাজধানীর রাওয়া ক্লাবে (অ্যাংকর হল) এই সভা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি ইঞ্জিনিয়ার মোহাম্মদ সিরাজুল মাওলা।

সভায় অ্যাসোসিয়েশনের সভাপতি সিরাজুল মাওলা বলেন, এই সেক্টরে আমরা ৫০ থেকে ১০০ কোটি টাকা বিনিয়োগ করেছি। আমাদেরকে প্রফিট এনসিওর করতে হবে। দ্বিতীয়ত গ্যাস সরবরাহ নিশ্চিত এবং তৃতীয় হলো ১৮টি দপ্তর থেকে লাইসেন্স বের করাসহ বেশ কিছু প্রয়োজনে এই অ্যাসোসিয়েশন দাঁড় করাই। কমিশন, গ্যাস সরবরাহের নিশ্চয়তা জন্য এটা করা হয়েছে। একজন সদস্য এই অ্যাসোসিয়েশনের মালিক। আমাদের যে দাবি রয়েছে সেটা আদায়ের পরই এটার লক্ষ্য অর্জন হবে বলে তিনি উল্লেখ করেন।


বিগত বছরের কার্য বিবরণী এবং ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরে তিনি বলেন, পরিবেশবান্ধব বিকল্প সাশ্রয়ী যানবাহন জ্বালানি হিসেবে এলপিজি অটোগ্যাসকে ব্যাপক জনপ্রিয় করা এবং এলপিজি অটোগ্যাস ব্যবসার সম্প্রসারণ, সহজীকরণ, বিনিয়োগ সুরক্ষা ও নিরাপত্তা ইত্যাদি বাস্তবায়নের লক্ষ্যে এলপিজি কনভার্সন কিট আমদানি শুল্কমুক্তকরণ এবং অটোগ্যাসের মূল্য নির্ধারণের ফর্মুলা থেকে ভ্যাট প্রত্যাহার করার ব্যাপারে অ্যাসোসিয়েশনের সদস্যরা দাবি জানাচ্ছি।  

তিনি বলেন, এলপিজি নীতিমালা ২০১৬ সংশোধন করে বিনিয়োগবান্ধব একটি অবকাঠামো গড়ে তুলতে সংশ্লিষ্ট সরকারি দপ্তরগুলোর সার্বিক সহযোগিতা কামনা করছি।  

অ্যাসোসিয়েশনের সভাপতি আরো বলেন, দেশে জ্বালানি তেলের দাম কমার সুযোগ কম, কিন্তু সামনে এলপিজি অটোগ্যাসের দাম অনেক কমার সুযোগ রয়েছে। যখন এলপিজির দাম কমে যাবে তখন এলপিজির চাহিদা অনেক বেড়ে যাবে। তখন কনভার্শন ওয়ার্কশপের ব্যস্ততা বেড়ে যাবে। তাই কনভার্শন ওয়ার্কশপ আরো বাড়াতে হবে।

সভায় বসুন্ধরা এলপি গ্যাসের হেড অব সেলস প্রকৌশলী জাকারিয়া জালাল বলেন, এই সেক্টরের সম্ভাবনার পাশাপাশি সামনে কী কী চ্যালেঞ্জ রয়েছে সেটা আপনাদের জানা প্রয়োজন। এই চ্যালেঞ্জগুলো নিয়ে আমাদের এগিয়ে যেতে হবে।

তিনি বলেন, কেউ কেউ সরকারের নির্ধারিত দামের চেয়ে কম বা বেশি দামে এলপিজি অটোগ্যাস বিক্রি করছেন। এতে করে মার্কেটে বিশৃঙ্খলা দেখা দিচ্ছে। এক বাজারে দুই ধরনের পণ্য যখন বিক্রি হবে তখন বিশৃঙ্খলা দেখা দেয়। এক সপ্তাহ, এক মাস বা এক বছরের জন্য এই ইন্ডাস্ট্রি না। এটা দীর্ঘ মেয়াদের ব্যবসা। নিজেদের মধ্যে যদি মূল্য নিয়ে অসন্তুষ্ট দেখা দেয় তাহলে বড় ধরনের বিশৃঙ্খলা দেখা দেবে।

তিনি আরও বলেন, এখানে যারা স্টেশনে বিনিয়োগ করেছেন তারা কোম্পানি দেখে বিনিয়োগ করেন। আপনার ইনভেস্টমেন্টকে আপনাকেই নিরাপদ করতে হবে। সুতরাং ভালো কোম্পানি দেখে বিনিয়োগ করুন। এক্ষেত্রে স্টেশন ওনার্সদের ঠিক থাকতে হবে। যে অপারেটর ৫০ পয়সা কম দিয়ে প্রডাক্ট দিতে চায় তাদেকে ব্ল্যাক লিস্টড করুন। আমরা সবাই মিলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেব।

তিনি বলেন, এই সেক্টরকে এগিয়ে নিতে আমাদের সমন্বিতভাবে কাজ করতে হবে। সব জায়গায় কিছু সমস্যা থাকবে। আমরা চেষ্টা করবো এই সমস্যাগুলো কমিয়ে আনার।

তিনি আরো বলেন, চাহিদা ক্রমান্নয়ে বাড়ছে।  গাড়িতে অটোগ্যাসের ব্যবহার বাড়াতে আমরা নিরলসভাবে কাজ করে যাচ্ছি। বর্তমানে বিভিন্ন কোম্পানির ৫ শতাধিকের বেশি এলপিজি স্টেশন রয়েছে।

অনুষ্ঠানে জাকারিয়া জালালের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন সংগঠনের সভাপতি ইঞ্জিনিয়ার মোহাম্মদ সিরাজুল মাওলা।

সভা পরিচালনা করেন সংগঠনের সাধারণ মহাসচিব মো. হাসিন পারভেজ।

সাধারণ সভায় সংগঠনটির কার্যনির্বাহী কমিটির সদস্যরা এবং এলপিজি গ্যাস সরবরাহকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা বক্তব্য রাখেন।  

সভায় দেশের ৬৪ জেলা থেকে প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

পরিবেশবান্ধব এলপিজি অটোগ্যাসকে বিকল্প জ্বালানি হিসেবে সাশ্রয়ী মূল্যে ভোক্তাদের কাছে পৌঁছে দেওয়ার লক্ষ্যে এই ব্যবসার সঙ্গে সংশ্লিষ্ট অটোগ্যাস স্টেশন এবং কনভার্শন ওয়ার্কশপের মালিকদের নিয়ে গঠিত বাংলাদেশ এলপিজি অটোগ্যাস স্টেশন এবং কনভার্শন ওয়ার্কশপ ওনার্স অ্যাসোসিয়েশন ২০১৯ সালে যাত্রা শুরু করে।  

অ্যাসোসিয়েশনটি ইতিমধ্যে বাণিজ্য মন্ত্রণালয় থেকে টি.ও লাইসেন্স গ্রহণ করেছে এবং যৌথমূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তরে নিবন্ধন সম্পন্ন করেছে।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০২২
এসএমএকে/এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa