ঢাকা, শুক্রবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ মে ২০২২, ২৫ শাওয়াল ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

বছরের প্রথম কার্যদিবসে সূচকের বড় উত্থান

সিনিয়র করেসপন্ডন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫১ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২২
বছরের প্রথম কার্যদিবসে সূচকের বড় উত্থান

ঢাকা: বছরের প্রথম কার্যদিবস রোববার (০২ জানুয়ারি) পুঁজিবাজারে সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। তবে এ দিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৯৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৮৫৩ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২৮ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৪৪৫ ও ২৫৬০ পয়েন্টে অবস্থান করছে।

এ দিন ডিএসইতে ৮৯৪ কোটি ১৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ২৭ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে ৯২১ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

ডিএসইতে ৩৭৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২৯৪টি কোম্পানি কমেছে ৬৪টি এবং অপরিবর্তিত রয়েছে ২০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো—বেক্সিমকো লিমিটেড, বিএসসি, ফরচুন সু, আইএফআইসি ব্যাংক, জিএসপি ফাইন্যান্স, সোনালি পেপার, ওয়ান ব্যাংক, জেনেক্স ও পাওয়ার গ্রিড।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩৮৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ৫৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২০৭টির, কমেছে ৪১টি এবং অপরিবর্তিত রয়েছে ১৪টির কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ২৭ কোটি ১৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৩১ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৫৮ কোটি ৬১ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬৫১ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০২২
এসএমএকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa