ঢাকা, রবিবার, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ জুলাই ২০২২, ০২ জিলহজ ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

ডলারের দাম বাড়লো আরও ৪০ পয়সা

বিজনেস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৪ ঘণ্টা, মে ২৩, ২০২২
ডলারের দাম বাড়লো আরও ৪০ পয়সা

ঢাকা: মে মাসের মধ্যেই তৃতীয় বারের মতো বাড়লো ডলারের দাম। সোমবার (২৩ মে)  প্রতি মার্কিন ডলারের বিনিময়মূল্য ৪০ পয়সা বাড়িয়ে ৮৭ টাকা ৯০ পয়সা নির্ধারণ করা হয়েছে।

ডলারের দাম আরেক দফা বাড়ানোয় রপ্তানিকারক ও প্রবাসীরা লাভবান হবেন। অন্যদিকে খরচ বাড়বে আমদানিকারকদের।

এর আগে সোমবার (১৬ মে) আন্তঃব্যাংক লেনদেনে ডলারের দাম ৮০ পয়সা বাড়িয়ে ৮৭ টাকা ৫০ পয়সা করা হয়েছিল।

কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

রোববার (২২ মে) পর্যন্ত প্রতি ডলার বিনিময় হার ছিল ৮৭ টাকা ৫০ পয়সায়। যা গত ১৬ মে নির্ধারিত হয়েছিল। তার আগের সপ্তাহে ৯ মে ডলারের বিনিময় মূল্য ২৫ পয়সা বাড়িয়ে ৮৬ টাকা ৭০ পয়সা নির্ধারণ করা হয়। তার আগে এই বিনিময় হার ছিল ৮৬ টাকা ৪৫ পয়সা।

বিশ্বজুড়ে ডলারের চাহিদা বাড়ায় অন্যান্য দেশের মতো ডলারের বিপরীতে বাংলাদেশের টাকার মান কমতে থাকে। শুধু আন্তঃব্যাংক লেনদেনেই ২০২১ সালের এপ্রিল থেকে এ পর্যন্ত ডলারের বিপরীতে টাকার দরপতন হয়েছে তিন শতাংশের বেশি। গত বছরের এপ্রিলে ডলারের বিনিময় হার ছিল ৮৪ টাকা ৮০ পয়সা। জুনে তা এক পয়সা বাড়লেও আগস্ট থেকে টাকার মান দ্রুত কমতে থাকে।  

চাহিদা বাড়ায় খোলা বাজারে ডলারের দামও বাড়ছে লাফিয়ে লাফিয়ে। মানি এক্সচেঞ্জ থেকে সোমবার ডলার কিনতে হয়েছে ৯৮ দশমিক ২০ টাকায়। এর আগে গত ১৭ মে খোলা বাজারে ডলারের দাম উঠেছিল ১০২-১০৪ টাকা পর্যন্ত।

বাংলাদেশ সময়: ১৯৩৩ ঘণ্টা, মে ২৩, ২০২২
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa