ঢাকা, বুধবার, ৬ আষাঢ় ১৪৩১, ১৯ জুন ২০২৪, ১১ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সূচকের বড় উত্থানে ৭ মাসের মধ্যে ডিএসইতে সর্বোচ্চ লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২১ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২২
সূচকের বড় উত্থানে ৭ মাসের মধ্যে ডিএসইতে সর্বোচ্চ লেনদেন

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২৫ আগস্ট) পুঁজিবাজারে সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

বৃহস্পতিবার ডিএসইতে সাত মাসের মধ্যে ডিএসইতে সর্বোচ্চ লেনদেন হয়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৭৪ পয়েন্ট বেড়ে  ৬ হাজার ৩৫৫ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ১১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২৩ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৯০ ও ২২৬৭ পয়েন্টে অবস্থান করছে।
 
বৃহস্পতিবার ডিএসইতে এক হাজার ৭৭৭ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৩৪৪ কোটি টাকা বেড়েছে। আগের দিন ডিএসইতে এক হাজার ১৩৩ কোটি ৭১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল। আজ ডিএসইর সাত মাস ৫ দিনের মধ্যে সর্বোচ্চ লেনদেন হয়েছে। এর আগে চলতি বছরের ২০ জানুয়ারি ডিএসইতে লেনদেন হয়েছিল এক হাজার ৬০১ কোটি টাকা।  

বৃহস্পতিবার ডিএসইতে ৩৭৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২৩৪টি কোম্পানির, কমেছে ৫৪টি এবং অপরিবর্তিত রয়েছে ৯১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান- অরিয়ন ফার্মা, ফরচুন সু, বেক্সিমকো লিমিটেড, আইপিডিসি, ডেল্টা লাইফ, লাফার্জহোলসিম, ইস্টার্ন হাউজিং, সামিট অ্যালাইন্স, মালেক স্পিনিং ও ম্যাকসন স্পিনিং।
 
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৩৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৬৪২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩১২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৬৬টির, কমেছে, ৭০টি এবং অপরিবর্তিত রয়েছে ৭৬ টির কোম্পানির শেয়ার দর।

বৃহস্পতিবার সিএসইতে ৩৬ কোটি ২০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ৮ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ২৮ কোটি ৮৫ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬২১ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২২
এসএমএকে/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।