ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

একদিনেই তিন পোশাক কারখানা বন্ধ, বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৭ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২২
একদিনেই তিন পোশাক কারখানা বন্ধ, বিক্ষোভ

সাভার (ঢাকা): সাভারে ডাইনেস্টি গ্রুপের তিনটি পোশাক কারখানা একদিনেই বন্ধের প্রতিবাদে ও আইনগত পাওনা আদায়ের দাবিতে কারখানার সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন শ্রমিকরা।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) সকাল ৮ থেকে সাভারের আউকপাড়া এলাকায় অবস্থিত ডাইনেস্টি গ্রুপের ডাইনেস্টি সোয়েটার লি., ডাইনেস্টি নিট ফ্যাশন লি. ও মিলিনিয়াম সোয়েটার লি.-এর প্রায় দেড় হাজার শ্রমিক বিক্ষোভ করেন।

 

শ্রমিকরা জানান, কারখানা তিনটি বিক্রি করেছেন মালিক, এমন খবর ছড়িয়ে পড়লে পাওনাদি বুঝে পাওয়ার দাবিতে মঙ্গলবার (১১ অক্টোবর) ও বুধবার (১২ অক্টোবর) দুই দিন কর্মবিরতি পালন করেন তারা। কর্মবিরতির জেরে আজ কারখানা তিনটি অনির্দিষ্টকালের জন্য বন্ধের ঘোষণা দিয়ে কারখানার মূল ফটকে নোটিশ টানিয়ে দেয় কারখানা কর্তৃপক্ষ। তাই কারখানা বন্ধের প্রতিবাদে ও আইনগত পাওনা আদায়ের দাবিতে কারখানার সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন শ্রমিকরা।

টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সাভার আশুলিয়া ধামরাই আঞ্চলিক কমিটির সাংগঠনিক সম্পাদক রতন হোসেন মোতালেব বলেন, কারখানাটি মালিক বিক্রি করে দিয়েছেন। যেহেতু মালিকানা পরিবর্তন হচ্ছে, শ্রমিকরা শ্রম আইন অনুযায়ী তাই পাওনা আদায়ে কর্মবিরতি পালন করছেন।  

এদিকে কর্তৃপক্ষ শ্রম আইনের ১৩ (১) ধারায় কারখানা বন্ধ ঘোষণা করেছে। শ্রমিকরা কারখানা সড়কে নেমেছিলেন এখন কারখানার সামনে অবস্থান নিয়েছেন।

এ বিষয়ে জানতে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান জাহিদ আকবর চৌধুরীর মোবাইল ফোনে একাধিকবার কল করা হলে তিনি তা রিসিভ করেননি।

আশুলিয়া শিল্প পুলিশ-১ এর সহকারী পুলিশ সুপার (এএসপি) আফজাল হোসেন বলেন, শ্রমিকদের বুঝিয়ে বিষয়টি সমাধানের চেষ্টা করছি।

বাংলাদেশ সময়: ১৬০৬ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২২
এসএফ/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।