ঢাকা, বুধবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘সবুজ’ স্বীকৃতি পেলো আরও তিন কারখানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৫ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২২
‘সবুজ’ স্বীকৃতি পেলো আরও তিন কারখানা ফাইল ছবি

ঢাকা: বিশ্বজুড়ে চলছে অর্থনৈতিক মন্দা। এর মধ্যেও বাড়ছে দেশের ‘সবুজ’ কারখানা।

সম্প্রতি নতুন করে আরও তিনটি কারখানা ইউনাইটেড স্টেটস গ্রিন বিল্ডিং কাউন্সিল (ইউএসজিবিসি) সনদ পেয়েছে।  

রোববার (১৬ অক্টোবর) তৈরি পোশাক খাতের শীর্ষ সংগঠন বিজিএমইএ সূত্রে এ তথ্য জানা গেছে।  

সবুজ পোশাক কারখানা ভবনের দিক থেকে বাংলাদেশ বিশ্বের শীর্ষ অবস্থানে আছে। বাংলাদেশের পরের অবস্থানে রয়েছে ভিয়েতনাম ও ইন্দোনেশিয়া।

মূলত সংস্কার, পারফরম্যান্স, জ্বালানি, পানি, বর্জ্য ব্যবস্থাপনাসহ কয়েকটি মানদণ্ডের ভিত্তিতে কারখানাগুলোকে সবুজ কারখানা স্বীকৃতি দেয় ইউএসজিবিসি।

বিজিএমইএ জানিয়েছে, দেশে মোট সবুজ কারখানা ১৭৬টি। এর মধ্যে ৫৭টি প্লাটিনাম, ১০৫টি গোল্ড এবং ১০টি সিলভার। তবে চারটি কারখানা কোনো রেটিং পায়নি, শুধু সনদ পেয়েছে। এ ছাড়া আবেদন করা আছে আরও ৫৫০টিরও বেশি কারখানার।

বিজিএমইএ জানায়, নতুন করে সবুজ কারখানার সনদ পাওয়া তিন কারখানার মধ্যে দুটি গাজীপুরের ও একটি ময়মনসিংহের। এই তিন পোশাক কারখানাকে দেওয়া হয়েছে প্লাটিনাম রেটিং। গাজীপুরের সিএ নিটওয়্যার লিমিটেড, সিল্কেন সুইং লিমিটেড এবং ময়মনসিংহের সুলতানা সোয়েটার্স লিমিটেড।

এ বিষয়ে বিজিএমইএ পরিচালক মহিউদ্দিন রুবেল বাংলানিউজকে বলেন, মহামারি করোনা ও বৈশ্বিক মন্দার পরও দেশের তৈরি পোশাক খাতের কারখানাগুলো সবুজ সনদ পোশাকের ব্রান্ডিংয়ে সাহায্য করছে। এর ফলে ক্রেতার আস্থা অর্জনেও সাহায্য করছে। এ ছাড়া পোশাক দেশের শিল্প প্রতিযোগী দেশগুলোর চেয়ে অনেকটা ভালো অবস্থানে রয়েছে।

এ নিয়ে বাংলাদেশের মোট ১৭৬টি কারখানা পেলো সবুজ কারখানার স্বীকৃতি। একই সাথে আরও ৫৫০টি কারখানা সবুজ স্বীকৃতি পাওয়ার জন্য পাইপলাইনে রয়েছে।

বাংলাদেশ সময়: ১৪৫২ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২২
এমকে/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।