ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ডিএসইর কারিগরি ত্রুটি খতিয়ে দেখতে বিএসইসির কমিটি গঠন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪০ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২২
ডিএসইর কারিগরি ত্রুটি খতিয়ে দেখতে বিএসইসির কমিটি গঠন

ঢাকা: সোমবার (২৪ অক্টোবর) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরুর পর হঠাৎ লেনদেন বন্ধ হয়ে যায়। এ লেনদেন বন্ধের বিষয়টি ক্ষতিয়ে দেখতে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, সোমবার লেনদেন চলাকালীন সময়ে ডিএসইতে লেনদেন বন্ধ হয়ে যায়। বিষয়টি ক্ষতিয়ে দেখতে বিএসইসির পরিচালক আবুল হাসানের নেতৃত্বে পাঁচ সদস্যের তদন্ত কমিটি করা হয়েছে। কমিটি আগামী ৩০ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেবে।

তদন্ত কমিটির অন্য সদস্যরা হলেন, বিএসইসির উপপরিচালক মুহাম্মদ ওয়ারিসুল হাসান রিফাত, সিসিবিএলের সিটিও এম. ইমাম হোসাইন, সিডিবিএলের জি এম মো. মঈনুল হক ও বিএসইসির সহকারী পরিচালক মুহাম্মদ দস্তাগির হুসাইন।

সোমবার সকাল ১০টা ৫৮ মিনিট থেকে ডিএসইর ট্রেডিং সফটওয়্যারে কারিগরি সমস্যা দেখা দেয়।  দুপুর ২টা ১০ মিনিট পর্যন্ত বন্ধ ছিল লেনদেন কার্যক্রম। পুনরায় ২টা ১০ মিনিট থেকে ২টা ৩০ মিনিট পর্যন্ত লেনদেন চলে।

এদিকে এই অনাকাঙ্খিত পরিস্থিতির জন্য ডিএসই কর্তৃপক্ষ দুঃখ প্রকাশ করেছে। ডিএসইর ডিজিএম শফিকুর রহমানের সই করা এক প্রেস বিজ্ঞপ্তিতে এ দুঃখ প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ট্রেডিং সিস্টেমে কারিগরী সমস্যার কারণে ২৪ অক্টোবর সকাল ১০টা ৫৮ মিনিটে ডিএসই'র লেনদেন বন্ধ হয়ে যায়। ডিএসই'র আইটি এবং নাসডাক টিমের যৌথ প্রচেষ্টায় এই সমস্যার সমাধান করে দুপুর ২টা ১০ মিনিটে পুনরায় লেনদেন শুরু করে, যা দুপুর আড়াইটা পর্যন্ত চলে। এ অনাকাঙ্খিত পরিস্থিতির জন্য ডিএসই কর্তৃপক্ষ দুঃখ প্রকাশ করছে বলে উল্লেখ করা হয়েছে।

অন্যদিকে বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩৬ পয়েন্ট কমে ৬ হাজার ৩০৭ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ১৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৮৪ ও ২২৪৫ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৩৩৪ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৪৫৪ কোটি টাকা কমেছে। আগের দিন ডিএসইতে ৭৮৮ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২২
এসএমএকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।