ঢাকা, সোমবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ব্যাংক ঋণ সহজ করার দাবি নারী উদ্যোক্তাদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২২ ঘণ্টা, নভেম্বর ৯, ২০২২
ব্যাংক ঋণ সহজ করার দাবি নারী উদ্যোক্তাদের

ঢাকা: দেশের অর্থনীতিতে অসামান্য অবদান রাখলেও নতুন উদ্যোক্তা সৃষ্টি ও উন্নয়নে অনেক চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয় নারীদের। নারী উদ্যোক্তাদের জন্য ব্যাংক ঋণ সহজ করা এবং তৈরি পণ্য বাজারজাতকরণে নীতি সহায়তার আহ্বান জানিয়েছেন বিভিন্ন খাতের নারী উদ্যোক্তারা।

বুধবার (০৯ নভেম্বর) সকালে এফবিসিসিআই কার্যালয়ে আয়োজিত উইমেন এন্টারপ্রেনারশিপ ডেভেলপমেন্ট বিষয়ক স্ট্যান্ডিং কমিটির প্রথম সভায় এ দাবি জানান তারা।

সভায় প্রধান অতিথির বক্তব্যে এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন বলেন, দেশে নারী পুরুষের সংখ্যা প্রায় সমান থাকলেও কিছু সীমাবদ্ধতার কারণে নারীরা পুরুষের তুলনায় পিছিয়ে। এর কারণ হিসেবে অ্যাকসেস টু ফাইন্যান্স এবং অ্যাকসেস টু মার্কেটের অভাব বলে মনে করেন তিনি। নারীদের স্বল্প সুদসহ ঋণপ্রাপ্তি সহজ করতে ব্যাংকগুলোর প্রতি আহ্বান জানান এফবিসিসিআই সভাপতি।

নারী উদ্যোক্তার তৈরি পণ্যের বাজার নিশ্চিত করতে পণ্যের ব্র্যান্ডিং জরুরি বলে মনে করেন জসিম উদ্দিন। এক্ষেত্রে জেলা পর্যায়ের বাণিজ্য মেলাগুলোকে প্রাধান্য দেওয়ার আহ্বান জানান তিনি।

নারী উদ্যোক্তা সৃষ্টিতে সরকারের পাশাপাশি জেলা চেম্বার ও অ্যাসোসিয়েশনগুলোকে এর সদস্যদের বিভিন্ন প্রশিক্ষণের ব্যবস্থা ও ব্যাংক ঋণ পেতে প্রয়োজনীয় সহযোগিতা করার আহ্বান জানান এফবিসিসিআইর সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু।

কমিটির ডিরেক্টর ইনচার্জ ড. মুনাল মাহবুব বলেন, নারীদের ব্যাংক ঋণ প্রাপ্তির ক্ষেত্রে বাবা, স্বামীসহ পরিবারের পুরুষদের গ্যারান্টার হিসেবে রাখতে হয়, যেটা অসম্মানের। পারিবারিক সহায়তা না থাকলে অনেক সময় নারীরা ঋণ পান না। নারী উদ্যোক্তার ব্যাংক ঋণসহ ট্রেড লাইসেন্স প্রাপ্তি সহজিকরণ চান তিনি।

সভায় সভাপতিত্ব করেন কমিটির চেয়ারম্যান ও পটুয়াখালী উইমেন চেম্বার অব কমার্সের সভাপতি ইসমত জেরিন খান। নারীর সক্ষমতা বৃদ্ধিতে নিজের জমিসহ পুঁজি কাজে লাগানোর মাধ্যমে এগিয়ে আসার তাগিদ দেন তিনি।

নারী উদ্যোক্তার উন্নয়নে এফবিসিসিআই-এর পক্ষ থেকে সবরকম সহায়তার আশ্বাস দেন সংগঠনটির সহ-সভাপতি আমিন হেলালী। নারীদের ট্রেড লাইসেন্স প্রাপ্তি আরও সহজ করা উচিৎ বলে মনে করেন তিনি।

নারীদের ব্যাংক ঋণসহ বিভিন্ন সুবিধা না পাওয়ার পেছনে তথ্যের অভাব অন্যতম কারণ বলে জানান এসএমই ফাউন্ডেশনের পরিচালক ও নাসিব চেয়ারম্যান মির্জা নুরুল গণী শোভন। নারী উদ্যোক্তা সৃষ্টি ও উন্নয়নে আরও বেশি প্রশিক্ষণ কর্মসূচি দরকার বলে মনে করেন তিনি।

সভায় আরও বক্তব্য রাখেন কমিটির কো-চেয়ারম্যান স্বর্ণলতা রায়, ফাতেমা জোহরা আক্তার, সাথী বিলকিস ইয়াসমিন, তৌহিদা সুলতানা, সারাহ কামাল, এফবিসিসিআইর পরিচালক রেজাউল করিম রেজনু সিআইপি, এমজিআর নাসির মজুমদার, বিজয় কুমার কেজরিওয়াল, ড. নাদিয়া বিনতে আমিন, আক্কাস মাহমুদসহ অন্যান্যরা।

এ সময় সার্ভিস অরিয়েন্টেড ব্যবসায় ঋণ প্রাপ্তি, ব্যুটিকসের ওপর ভ্যাট কমিয়ে আনা, সব জেলায় সমান প্রশিক্ষণ ব্যবস্থাসহ নারী উদ্যোক্তাদের জন্য আলাদা ব্যাংক গঠনের দাবি জানান বক্তারা।

বাংলাদেশ সময়: ১৮২১ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০২২
এমকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।