ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সোমবারও পুঁজিবাজারে সূচকের বড় পতন, কমেছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৪ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২২
সোমবারও পুঁজিবাজারে সূচকের বড় পতন, কমেছে লেনদেন

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবারও (১৪ নভেম্বর) পুঁজিবাজারে সূচকের বড় পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

গত রোববার (১৩ নভেম্বর) পুঁজিবাজারে সূচকের বড় পতন হয়।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৫১ পয়েন্ট কমে ৬ হাজার ২৫৩ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৫৮ ও ২১৯৮ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৭১৪ কোটি ২৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ১০ কোটি টাকা কমেছে। আগের দিন ডিএসইতে ৭২৪ কোটি ১৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

সোমবার ডিএসইতে ৩৪২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৮টি কোম্পানির, কমেছে ৬৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০টি প্রতিষ্ঠান হলো- জেনেক্স, অরিয়ন ফার্মা, বেক্সিমকো লিমিটেড, সী পার্ল ফুড, বসুন্ধরা পেপার, নাভানা ফার্মা, আমরা নেটওয়ার্ক, সামিট অ্যালায়েন্স, বিএসসি ও জেমেনী সী ফুড।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই সোমবার ১০৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৫৩০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৭৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৮টির, কমেছে ৫০টির এবং অপরিবর্তিত রয়েছে ১০৭টি কোম্পানির শেয়ার দর।

সোমবার সিএসইতে ১১ কোটি ৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ৩ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৪ কোটি ৭১ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৪৩৩ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২২
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।