ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ঢাকায় আসছেন নোরা ফাতেহি, কর আদায় নিশ্চিত করতে বলল এনবিআর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৩ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২২
ঢাকায় আসছেন নোরা ফাতেহি, কর আদায় নিশ্চিত করতে বলল এনবিআর

ঢাকা: কর না দিয়ে কানাডিয়ান নৃত্যশিল্পী, মডেল, অভিনেত্রী ও গায়িকা নোরা ফাতেহি ও অন্যদের বাংলাদেশে আগমনে আপত্তি জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

সোমবার (১৪ নভেম্বর) এনবিআর সূত্রে এ তথ্য জানা গেছে।

‘সাকি সাকি’, ‘দিলবার’ গানে নাচ পরিবেশন করে ঝড় তোলা নৃত্যশিল্পী নোরা ফাতেহি বলিউডে কাজ করেন।  প্রথমবারের মতো ঢাকায় আসার অনুমতি পেয়েছেন। বিদেশি শিল্পী হিসেবে ঢাকায় এসে কাজ করে পারিশ্রমিক বা সম্মানি নিলে আইন অনুযায়ী তাকে উৎসে কর পরিশোধ করতে হবে।

সূত্র জানায়, বিদেশি অভিনেতা/অভিনেত্রীদের বাংলাদেশের চলচ্চিত্র ও অন্যান্য ক্ষেত্রে অভিনয়ের জন্য তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় বাংলাদেশে আগমনের অনুমতি/ওয়ার্ক পারমিট দেয়। চলতি বছরের ৭ নভেম্বর দৈনিক পত্রিকার খবরের মাধ্যমে জাতীয় রাজস্ব বোর্ডের দৃষ্টি আকর্ষণ হয় যে, উইমেন লিডারশিপ কর্পোরেশনের ব্যবস্থাপনায় ১৮ নভেম্বর ঢাকার একটি সম্মেলন কেন্দ্রে ‘উইমেন এমপাওয়ারমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক ডকুমেন্টারির শ্যুটিংয়ে অংশ নিতে বলিউডের অভিনেত্রী নোরা ফাতেহি বাংলাদেশে আগমনের অনুমতি তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় থেকে দেওয়া হয়েছে।

বিদেশি শিল্পীদের বাংলাদেশের যে কোনো ধরনের অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্য চুক্তিপত্রে উল্লিখিত পারিশ্রমিক ছাড়াও অভিনেতা/অভিনেত্রী ও কলাকুশলীদের জন্য পরিশোধিত অন্যান্য সব খরচ তথা বিমান বা অন্যান্য পরিবহনের মাধ্যমে পরিশোধযোগ্য যাতায়াত খরচ, তাদের থাকা খাওয়ার খরচ ইত্যাদি সব খরচের ওপর পরিশোধিত এবং পরিশোধযোগ্য মোট অর্থের উপর আয়কর অধ্যাদেশ, ১৯৮৪-এর ৫৬ ধারার বিধান অনুযায়ী ৩০% হারে উৎসে আয়কর পরিশোধ করার বাধ্যবাধকতা/বিধান রয়েছে।

জাতীয় রাজস্ব আহরণের স্বার্থে অভিনেত্রী নোরা ফাতেহি ও অন্যান্য বিদেশি শিল্পী/সেলিব্রেটি ‘উইমেন এমপাওয়ারমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক ডকুমেন্টারির শ্যুটিংয়ে অংশ নেওয়ার নিমিত্তে উৎসে আয়কর দেওয়ার বিষয়টি নিশ্চিত হওয়ার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২২
এসএমএকে/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।