ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

তিন তরুণ স্থপতি পেলেন কেএসআরএম অ্যাওয়ার্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৩ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২২
তিন তরুণ স্থপতি পেলেন কেএসআরএম অ্যাওয়ার্ড ‘কেএসআরএম অ্যাওয়ার্ড ফর ফিউচার আর্কিটেক্টস’-এর বিজয়ীদের পুরস্কার বিতরণ অনুষ্ঠান | ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: তিন মেধাবী ও তরুণ স্থপতি পেলেন ‘কেএসআরএম অ্যাওয়ার্ড ফর ফিউচার আর্কিটেক্টস: বেস্ট আন্ডার গ্র্যাজুয়েট থিসিস’।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) রাতে রাজধানীর আগারগাঁওয়ে ইনস্টিটিউট অব আর্কিটেক্টস বাংলাদেশ (আইএবি) সেন্টারে কেএসআরএমের পক্ষ থেকে জমকালো আয়োজনের মাধ্যমে তাদের হাতে অ্যাওয়ার্ড তুলে দেওয়া হয়।

কেএসআরএম ও আইএবি’র যৌথ উদ্যোগে সেরা গবেষণাপত্রের ভিত্তিতে প্রকল্প প্রদর্শনের মাধ্যমে এ অ্যাওয়ার্ড দেওয়া হয়। এ নিয়ে চতুর্থবারের মতো এ অ্যাওয়ার্ড দেওয়া হলো।

পাঁচ বিশিষ্ট স্থপতি নিয়ে গঠিত বিচারক প্যানেল আধুনিক স্থাপত্য শৈলীর দূরদর্শিতা ও মেধার ভিত্তিতে বিজয়ীদের মনোনীত করে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থাপত্য অধিদপ্তরের প্রধান স্থপতি মীর মানজুরুর রহমান। তিনি বিজয়ীদের হাতে অ্যাওয়ার্ড ও সম্মাননা স্মারক তুলে দেন।

স্থপতি মীর মানজুরুর রহমান বলেন, কেএসআরএম এবং আইএবি’র এই উদ্যোগ অত্যন্ত প্রশংসনীয়। এই এওয়ার্ড বিজয়ীদের আরও বেশি অনুপ্রাণিত করবে। অনান্য দেশের বড় বড় কোম্পানি ছাত্রদের টার্গেট করে। আমাদের দেশেও অনান্য গ্রুপ অব কোম্পানি এমন উদ্যোগে এগিয়ে আসবে, এটাই আমার প্রত্যাশা।



অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন কেএসআরএমের মার্কেট রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট উইংসের মহাব্যবস্থাপক কর্নেল (অব.) মো. আশফাকুল ইসলাম, আইএবির সাধারণ সম্পাদক স্থপতি ফারহানা শারমীন ইমু।

কর্নেল (অব.) মো. আশফাকুল ইসলাম বলেন, তারুণ্যের উচ্ছ্বল মনন আমাদের ভবিষ্যৎ নাগরিক নির্মাণের মূলশক্তি, ঠিক যেমন কেএসআরএম স্টিল। আগামীদিনের এই সুন্দর মননগুলোকে চিনতে পারলে বর্তমান ও আগামী প্রজন্মের স্বপ্ন আর আকাঙ্ক্ষা নির্মাণে তা সহায়ক শক্তি হিসেবেই কাজ করবে। বাংলাদেশ এই মুহূর্তে যে সকল মেগাস্ট্রাকচারগুলো উদ্বোধন করা হচ্ছে কিংবা যেগুলো নির্মাণাধীন রয়েছে সেগুলোর প্রেক্ষিতেও এই একই ভাবনা কাজ করে।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন আইএবি সম্পাদক (শিক্ষা) আরেফিন ইব্রাহিম এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন স্থপতি রাশেদ চৌধুরী।

‘কেএসআরএম অ্যাওয়ার্ড ফর ফিউচার আর্কিটেক্টস: বেস্ট আন্ডার গ্র্যাজুয়েট থিসিস’-এ এবার প্রথম বিজয়ী হয়েছেন বুয়েটের তাওরিম রাহুল সিংহ, চুয়েটের দ্বিতীয় মাহির অরিত্র ও তৃতীয় হয়েছেন ইউএপির মো. নাফিউ। বিজয়ীদের হাতে যথাক্রমে ১ লাখ, ৭৫ হাজার ও ৫০ হাজার টাকার চেক এবং সম্মাননা স্মারক তুলে দেওয়া হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেএসআরএমের মিডিয়া অ্যাডভাইজার মিজানুল ইসলাম, জ্যেষ্ঠ ব্যবস্থাপক (ব্রান্ড) শাহেদ পারভেজ, ডেপুটি ম্যানেজার মনিরুজ্জামান রিয়াদ, সিনিয়র অফিসার মিজান উল হক, মিথুন বড়ুয়া প্রমুখ।

দেশের অন্যতম ইস্পাত প্রস্তুতকারী শিল্প গ্রুপ প্রতিবছর তিন উদীয়মান, মেধাবী ও নবীন স্থপতিকে অ্যাওয়ার্ড দিয়ে থাকে। এ উপলক্ষে কেএসআরএম ও আইএবির মধ্যে ১০ বছরের একটি সমঝোতা চুক্তি সই হয় ২০১৯ সালে। সেই চুক্তির আওতায় আইএবি স্বীকৃত দেশের স্বনামধন্য ১১টি আর্কিটেকচার শিক্ষা প্রতিষ্ঠানের স্নাতক পর্যায়ের শেষ বর্ষের শিক্ষার্থীরা এ অ্যাওয়ার্ড প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে সেরা তিন প্রতিযোগী চূড়ান্ত প্রতিযোগিতায় অংশ নেন। এবার ২৮ জন অংশগ্রহণকারী শিক্ষার্থীর প্রজেক্টের মধ্য থেকে সেরা তিনজনকে বাছাই করে পাঁচজন স্থপতির জুরি বোর্ড।

১৪ নভেম্বর থেকে ১৭ নভেম্বর আইএবি সেন্টারে প্রজেক্টগুলোর প্রদর্শনী হয়।

বাংলাদেশ সময়: ২১২৮ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২২
আরকেআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।