ঢাকা, মঙ্গলবার, ১৭ মাঘ ১৪২৯, ৩১ জানুয়ারি ২০২৩, ০৮ রজব ১৪৪৪

শিক্ষা

পেল্টো অ্যাওয়ার্ড পেলেন শাবিপ্রবির শিক্ষক মাজহারুল

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩২ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০২২
পেল্টো অ্যাওয়ার্ড পেলেন শাবিপ্রবির শিক্ষক মাজহারুল মাজহারুল ইসলাম

শাবিপ্রবি (সিলেট): প্রায়োগিক নৃবিজ্ঞানে বিশেষ অবদান রাখায় যুক্তরাষ্ট্রভিত্তিক প্রায়োগিক নৃবিজ্ঞানীদের সংগঠন সোসাইটি অব অ্যাপ্লায়েড এনথ্রোপলজির ‘পেল্টো অ্যাওয়ার্ড’ পেয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) অধ্যাপক এ কে এম মাজহারুল ইসলাম।

সোমবার (৫ ডিসেম্বর) সকালে বিষয়টি নিশ্চিত করেন নৃবিজ্ঞান বিভাগের প্রধান অধ্যাপক আ ফ ম জাকারিয়া।

তিনি বলেন, সোসাইটি অব অ্যাপ্লায়েড এনথ্রোপলজি সংগঠনের পক্ষ থেকে প্রতিবছর বিখ্যাত নৃবিজ্ঞানী পেল্টোর নামে একটি অ্যাওয়ার্ড দেওয়া হয়। প্রায়োগিক নৃবিজ্ঞানে বিশেষ অবদান রাখায় আমাদের বিভাগের অধ্যাপক এ কে এম মাজহারুল ইসলাম এ অ্যাওয়ার্ড পেয়েছেন।

নিজের অনুভূতি জানিয়ে মাজহারুল ইসলাম বলেন, শ্রেণিকক্ষের বাইরে যে ধরনের নৃবিজ্ঞান হতে পারে সেটি হচ্ছে প্রায়োগিক নৃবিজ্ঞান। এ বিষয়ে অবদান রাখায় চলতি বছর সংগঠনটি আমাকে পেল্টো অ্যাওয়ার্ড দিয়েছে। আশা করছি সামনে যারা এ বিষয়ে কাজ করবে তারা এ অ্যাওয়ার্ডের মাধ্যমে অনুপ্রাণিত হবে।

প্রসঙ্গত, অধ্যাপক মাজহারুল ইসলাম শিক্ষকতার পাশাপাশি ঢাকায় অবস্থিত ইনস্টিটিউট অব অ্যাপ্লায়েড এনথ্রোপলজির নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়া ইউনিসেফ, ডব্লিউএইচও, সেভ দ্য চিলড্রেন, জনস হপকিন্স ব্লুমবার্গ স্কুল অব পাবলিক হেলথ, বাংলাদেশ সরকার, ইউএনডিপি, ব্র্যাক, আইসিডিডিআর, জাতীয় ও আন্তর্জাতিক প্রকল্পে প্রিন্সিপাল এবং কো-প্রিন্সিপাল ইনভেস্টিগেটর হিসেবে কাজ করছেন। যুক্তরাষ্ট্রের নৃবিজ্ঞান সমিতি, সোসাইটি অব মেডিকেল নৃবিজ্ঞান এবং এশিয়াটিক সোসাইটি অব বাংলাদেশের সদস্য হিসেবেও কাজ করছেন তিনি।

বাংলাদেশ সময়: ১২৩২ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa