ঢাকা, মঙ্গলবার, ১৭ মাঘ ১৪২৯, ৩১ জানুয়ারি ২০২৩, ০৮ রজব ১৪৪৪

শিক্ষা

ফল বিপর্যয়

৩ মাসেও সমাধান মেলেনি, অনশনে রাবি শিক্ষার্থীরা

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৮ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০২২
৩ মাসেও সমাধান মেলেনি, অনশনে রাবি শিক্ষার্থীরা

রাবি (রাজশাহী): তিন মাসেও ফল বিপর্যয়ের সমাধান না হওয়ায় আমরণ অনশনে বসেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উর্দু বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা। সোমবার (৫ ডিসেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে এই কর্মসূচি পালন করছেন তারা।

শিক্ষার্থীদের অভিযোগ শিক্ষকের কোন্দলে কারণে এই ফল বিপর্যয় হয়েছে। এ কারণে সুষ্ঠু তদন্তের মাধ্যমে ফল পুনঃমূল্যায়ন করে আবারও ফল প্রকাশের দাবি জানিয়েছেন তারা। এছাড়া ফল বিপর্যয়ের পেছনে জড়িত শিক্ষকদের বিচারও দাবি করেছেন শিক্ষার্থীরা।

খোঁজ নিয়ে জানা যায়, গত ২৫ আগস্ট উর্দু বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের দ্বিতীয় সেমিস্টারের ফল প্রকাশ হয়। এতে দেখা যায় অধিকাংশ শিক্ষার্থী কাঙ্ক্ষিত ফল পাননি। এ কারণে সভাপতির কক্ষে তালা ঝুলিয়ে ফল পুনর্মূল্যায়নের দাবিতে আন্দোলন শুরু করেন তারা। এরপর প্রশাসনের আশ্বাসে আন্দোলন স্থগিত করলে তিন মাসেও এ সমস্যার সমাধান হয়নি। বিশ্ববিদ্যালয় প্রশাসন সময় নিয়েও সমাধান দিতে ব্যর্থ হওয়ায় সোমবার অনশন শুরু করেছেন ভুক্তভোগী শিক্ষার্থীরা।

উর্দু বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী শরিফুল ইসলাম বলেন, গত তিন মাসে বিশ্ববিদ্যালয় প্রশাসন ফল বিপর্যয়ের সমস্যা সমাধানের জন্য ১০-১২ বার সময় নিয়েছে। প্রত্যেকবার কর্তৃপক্ষ কিছু দিন সময় চায়। কিন্তু তারা যে সময় বেঁধে দিতেন, সেই সময়ের মধ্যে সমাধান দিতে না পারায় আবারও  সময় চাইতো। সর্বশেষ তারা নভেম্বরের ৩০ তারিখ পর্যন্ত সময় নিয়েছিল, কিন্তু এখনো সমাধান হয়নি। এই সময়ে আমরা শিক্ষকদের দ্বারা মানসিক নির্যাতনের শিকার হয়েছি।

এ বিষয়ে উর্দু বিভাগের সভাপতি আতাউর রহমান বলেন, ফল বিপর্যয়ের অভিযোগে বিভাগ থেকে পুনঃমূল্যায়নের জন্য কমিটি গঠন করা হয়েছিল। কমিটি কোনো অনিয়ম পায়নি। আজ (৫ ডিসিম্বর) শিক্ষার্থীরা অনশনে বসেছে। তাদেরকে বুঝিয়ে বিভাগে আনার চেষ্টা করলেও তারা আসেনি।

সার্বিক বিষয়ে রাবি উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম বলেন, ওই বিভাগের শিক্ষকদেরকে নিয়ে বিষয়টি সমাধানের জন্য সভা করেছি। তাদেরকে নির্দেশ দিয়েছি শিক্ষার্থীদেরকে শ্রেণিকক্ষে ফেরত নিয়ে যেতে। এছাড়া ফল বিপর্যয়ের ঘটনা তদন্তে একটি কমিটি গঠন করা হবে।

বাংলাদেশ সময়: ১৮৪৭ ঘন্টা, ডিসেম্বর ৫, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa