ঢাকা, শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

শিক্ষা

তথ্য ও যোগাযোগ নিরাপত্তা বিষয়ক জাতীয় সম্মেলন অনুষ্ঠিত

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২১ ঘণ্টা, এপ্রিল ১, ২০১২
তথ্য ও যোগাযোগ নিরাপত্তা বিষয়ক জাতীয় সম্মেলন  অনুষ্ঠিত

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি অনুষদের উদ্যোগে ৩১ মার্চ বিশ্ববিদ্যালয় মিলনায়তনে তথ্য ও যোগাযোগ নিরাপত্তা বিষয়ক ৪র্থ জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত  ছিলেন ডাচ্ বাংলা ব্যাংক এর উপ-ব্যবস্থাপনা পরিচালক  প্রকৌশলী আবুল কাশেম মোহাম্মদ শিরিন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির  প্রতিষ্ঠাতা উপাচার্য  ও এমিরিটাস প্রফেসর ড. আমিনুল ইসলাম ।



ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর. ড. এম. লুৎফর রহমান এর সভাপতিত্বে সমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের  স্কুল অব ইঞ্জিনিয়ারিং ও কম্পিউটার সায়েন্সের প্রফেসর ড. আবদুস সোবহান। সেমিনারে আরো বক্তব্য রাখেন,  বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি অনুষদের ডীন প্রফেসর ড. এস মাহাবুব –উল হক মজুমদার,  আয়োজক কমিটির আহ্বায়ক প্রফেসর ড. গোলাম মওলা চৌধূরী ও  আয়োজক কমিটির  সম্পাদক প্রফেসর ড. প্রকৌশলী এ কে এম ফজলুল হক ।

পাবলিক ও প্রাইভেট ইউনিভার্সিটির  প্রায় ৫০০ শিক্ষক, শিক্ষার্থী এবং কর্মকর্তা  এ সম্মেলনে অংশগ্রহন করেন।  

প্রধান অতিথির বক্তব্যে প্রকৌশলী আবুল কাশেম মোহাম্মদ শিরিন  বলেন, আই সি টি প্লাটফর্ম এখন শুধু লোকাল এরিয়া নেটওয়ার্কে সীমাবদ্ধ নয়, বর্তমানে এটি  ইন্ট্র্রানেট এবং ইন্টারনেটে সম্প্রসারিত  হয়েছে। ফলে একদিকে যেমন ব্যবসার যোগাযোগ নিয়ন্ত্রণ ও পরিচালনার ক্ষেত্র সহজতর হয়েছে তেমনি কিছু ক্ষেত্রে ঝুঁকিও রয়েছে। এসব ঝুঁকি নিরসনে এবং তথ্যপ্রযুক্তির নিরাপত্তা  নিশ্চিতে  বিশ্বের বিভিন্ন দেশে সরকারি পর্যায়ে ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠান সমূহের জন্য  অনুসৃত কিছু  আইন ও নীতিমালার ব্যবস্থা করা হয়েছে। দৃষ্টান্তস্বরূপ তিনি বিশ্বব্যাপী সমাদৃত নীতির কথা উল্লেখ করেন।

এছাড়া তথ্য নিরাপত্তায় বর্তমানে ব্যবহৃত কয়েকটি বিষয়ে আলোকপাত করতে গিয়ে শিল্পক্ষেত্রের সুরক্ষা সম্পর্কে  মাষ্টার ও ভিসা কার্ডের জন্য তৈরী  এটিএম কার্ড যা ই এম বি সিকিউরিটি হিসেবে পরিচিত, ই- কর্মাস ট্রাঞ্জেকশান যা থ্রিডিসি কোড দ্বারা সুরক্ষিত, আর এস এ, অথেনটিকেশন সার্ভার এবং সুইফট যা বিশ্বব্যাপী  এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠানোর কাজে ব্যবহার হয় এসব বিষয়ের সঠিক প্রয়োগের কথা বলেন।

তিনি আরও বলেন আইসিটি প্রতিনিয়তই পরিবর্তিত হচ্ছে। তাই প্রয়োজন প্রচুর গবেষণা, আজকের এই সম্মেলন তারই একটি উদাহরণ। এই ধরনের কার্যক্রমের মাধ্যমে শিক্ষার্থীদের প্রযুক্তি সম্পর্কিত বিভিন্ন বিষয়ে দক্ষ করা এবং দেশের স্বনামধন্য আইটি কর্মী হিসেবে প্রতিষ্ঠিত করা সম্ভব। ফলে দেশ সেবায় শিক্ষার্থীরা বিশেষ অবদান রাখবে।     
    
বাংলাদেশ সময়: ঘন্টা, ১ এপ্রিল, ২০১২

সম্পাদনা: সিজারাজ জাহান মিমি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa