ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

শিক্ষা

ঢাবিতে আন্তঃবিশ্ববিদ্যালয় হ্যাকাথনের উদ্বোধন করলেন তথ্যমন্ত্রী 

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৯ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২২
ঢাবিতে আন্তঃবিশ্ববিদ্যালয় হ্যাকাথনের উদ্বোধন করলেন তথ্যমন্ত্রী 

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ‘কোড সামুরাই—আন্তঃবিশ্ববিদ্যালয় হ্যাকাথন ২০২২’ শীর্ষক প্রোগ্রামিং প্রতিযোগিতার উদ্বোধন করা হয়েছে।  

মঙ্গলবার (২০ ডিসেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে হ্যাকাথনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ।

 

এই প্রতিযোগিতায় দেশের ৩২টি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল (সিএসই) বিভাগের শিক্ষার্থীদের ৫০টি দল অংশ নিচ্ছে।

ঢাবির সিএসই বিভাগ ও বাংলাদেশ জাপান ইনফরমেশন টেকনোলজি (বিজেআইটি) যৌথভাবে এই হ্যাকাথনের আয়োজন করেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ ও জাপান-বাংলাদেশ বন্ধুত্বের ৫০ বছর পূর্তি উদযাপন উপলক্ষে এর আয়োজন করা হয়েছে।  

উদ্বোধনে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, হ্যাকাথনের মতো প্রতিযোগিতা শিক্ষার্থীদের দক্ষতা উন্নয়নে অনেক বড় ভূমিকা রাখবে, যা সর্বোপরি চতুর্থ শিল্প বিপ্লবের লক্ষ্যমাত্রা অর্জনকে এগিয়ে নিয়ে যাবে।  

এ সময় হ্যাকাথনের আয়োজক এবং এই আয়োজনের সঙ্গে থাকার জন্য জাপানের প্রতিষ্ঠানগুলোকে ধন্যবাদ জানান তিনি।

মন্ত্রী বলেন, ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ একটি উন্নত, মানবিক ও সামাজিক কল্যাণমূলক রাষ্ট্র হিসেবে আবির্ভূত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সরকারের উদ্দেশ্য ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত রাষ্ট্রে উন্নীত করা। আমরা শুধুমাত্র বস্তুগত উন্নয়নের মাধ্যমে দেশের উন্নয়ন করব না, পাশাপাশি বাংলাদেশকে একটি মানবিক এবং সামাজিক-কল্যাণমূলক রাষ্ট্র হিসেবে গড়ে তুলব।  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) প্রেসিডেন্ট রাসেল টি আহমেদ, ই-কমার্স সল্যুশন কোম্পানি ওয়ানপ্রুফ করপোরেশনের সিইও ইঝুমি হিরাইয়ামা, মারুবেনি করপোরেশনের ঢাকা অফিসের ম্যানেজার হিকারি কাওয়াই ও কোড-সামুরাই সদস্য ইয়োশিহিরো আকাশি।  

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক সাইফুদ্দিন মো. তারিক। সঞ্চালনা করেন হ্যাকাথন আয়োজক কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. মো. মামুন অর রশীদ।

বাংলাদেশ সময়: ১৪৪৬ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২২
এসকেবি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।