ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

বিশেষ সুবিধা পেয়ে কোটায় কেউ ভর্তি হয়নি: শাবি উপাচার্য

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০২৩
বিশেষ সুবিধা পেয়ে কোটায় কেউ ভর্তি হয়নি: শাবি উপাচার্য

শাবিপ্রবি, (সিলেট): শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) ২০২১-২২ সেশনে ভর্তি কার্যক্রমে কোনো শিক্ষার্থী বিশেষ সুবিধা পেয়ে ভর্তির সুযোগ পাননি। যারা ভর্তি হয়েছেন তারা তাদের যোগ্যতায় ও ভর্তির যথাযথ শর্তপূরণ করে ভর্তি হয়েছেন।

সোমবার (৬ ফেব্রুয়ারি) সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

উপাচার্য বাংলানিউজকে বলেন, আমরা বিশেষ কাউকে সুবিধা দিতে পোষ্যকোটা নীতিমালা পরিবর্তন করিনি। যারা বিশ্ববিদ্যালয়ে ২৫ থেকে ৩০ বছর সেবা দিয়ে গেছেন তাদের পোষ্যরা যাতে এ সুবিধাটি নিতে পারেন তাই নীতিমালা পরিবর্তন করা হয়েছে।

এর আগে ২৬ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ে কর্মরত শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের ‘পোষ্য কোটা’ নীতিমালা পরিবর্তন করে অবসরোত্তর ও মরণোত্তর নীতিমালা প্রণয়ন করা হয়। এতে চাকরিরত অবস্থায় কেউ মারা গেলে তাদের পোষ্যরা অবসরের সময়কাল এবং অবসরের পরবর্তী ৫ বছর কোটা সুবিধা নেওয়ার কথা উল্লেখ করা হয়েছে। তবে এ নীতিমালা বিশ্ববিদ্যালয়ের পরিপন্থী উল্লেখ করে বিশেষ কাউকে সুবিধা দিতে নেওয়া হয়েছে বলে অভিযোগ তুলেছেন একাধিক শিক্ষক-কর্মকর্তা।  

এ অভিযোগের পরিপ্রেক্ষিতে উপাচার্য বলেন, কেউ প্রমাণ করতে পারবে না আমরা বিশেষ কাউকে সুবিধা দিতে নীতিমালা পরিবর্তন করেছি। তারা যে অভিযোগ তুলেছে এটি সম্পূর্ণ অমূলক, মিথ্যা, বানোয়াট। এই কথার কোনো ভিত্তি বা সত্যতা নেই। তারা পারলে প্রমাণ করুক'।

ভর্তি কমিটি সূত্রে জানা যায়, মুক্তিযোদ্ধা ২৮টি, ক্ষুদ্র নৃগোষ্ঠী/জাতিসত্বা/হরিজন দলিত ২৮টি, চা শ্রমিক ৪টি, পোষ্য ২০টি, প্রতিবন্ধী ১৪টি, বিকেএসপি ৬টি আসনসহ মোট ১০০টি আসন রয়েছে। এতে কোটার নীতিমালার বিভাগ অনুসারে সর্বশেষ ভর্তিকৃত প্রার্থীর প্রাপ্ত নম্বর থেকে ১০ নম্বর কম এবং ভর্তি পরীক্ষায় নূন্যতম ৪০ শতাংশ নম্বরের শর্তপূরণ করে ২১ জন কোটাধারী শিক্ষার্থী ভর্তি হয়েছেন।

সার্বিক বিষয়ে অধ্যাপক ফরিদ উদ্দিন বলেন, আমরা শিক্ষক-কর্মকর্তাদের জন্য মানবিক দিক বিবেচনা করে পোষ্যদের জন্য এ সুবিধাটি চালু করা হয়েছে। শাবিপ্রবি প্রথম সারির একটি বিশ্ববিদ্যালয়। তাই কোটায় ভর্তি হলেও এখানে অবশ্যই মানদণ্ড থাকা দরকার। তাই তাদের জন্য বিভাগ অনুসারে সর্বশেষ ভর্তিকৃত প্রার্থীর প্রাপ্ত নম্বর থেকে ১০ নম্বর কম এবং ভর্তি পরীক্ষায় নূন্যতম ৪০ শতাংশ নম্বরের শর্ত দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।