ঢাকা, শনিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

শিক্ষা

ইবির হলে ছাত্রী নির্যাতনের ঘটনায় তদন্ত কমিটি

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২৩
ইবির হলে ছাত্রী নির্যাতনের ঘটনায় তদন্ত কমিটি

ইসলামী বিশ্ববিদ্যালয় (কুষ্টিয়া): ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) দেশরত্ন শেখ হাসিনা হলে র‌্যাগিংয়ের নামে চার ঘণ্টা ছাত্রী নির্যাতনের ঘটনায় চার সদস্যের তদন্ত কমিটি করেছে হল প্রশাসন। তাদের আগামী ৭ দিনের মধ্যে ঘটনার পূর্ণ তদন্ত করে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) ওই হলের প্রভোস্ট অধ্যাপক ড. শামসুল আলম গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

এসময় তিনি বলেন, উভয়ের লিখিত অভিযোগ পেয়েছি। এ ঘটনায় হল প্রশাসনের পক্ষ থেকে চার সদস্যের তদন্ত কমিটি করা হয়েছে। তাদের ৭ দিনের মধ্যে  তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। প্রতিবেদন পেলে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

হল সূত্রে জানা যায়, চার সদস্য বিশিষ্ট কমিটিতে হলের আবাসিক শিক্ষক ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. আহসানুল হককে আহ্বায়ক ও হলের সহকারী রেজিস্ট্রার আব্দুর রাজ্জাককে সদস্য সচিব করা হয়েছে।

কমিটির অপর দুই সদস্য হলেন- হলের আবাসিক শিক্ষক হিসাব বিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগের সহকারী অধ্যাপক ইসরাত জাহান এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহকারী অধ্যাপক  মৌমিতা আক্তার।

ক্যাম্পাস সূত্রে জানা যায়, মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) সকালে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শাখা ছাত্রলীগের সহ-সভাপতি সানজিদা চৌধুরী অন্তরা ও তার সহযোগীদের বিরুদ্ধে এক নবাগত ছাত্রীকে র‌্যাগিংয়ের অভিযোগ ওঠে।

শনিবার (১১ ফেব্রুয়ারি) দেশরত্ন শেখ হাসিনা হলে রাত সাড়ে ১১টা থেকে রাত প্রায় তিনটা পর্যন্ত তাকে শারীরিক নির্যাতন করা হয় বলে অভিযোগ করেচেন ভুক্তভোগী ছাত্রী। তিনি ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের ছাত্রী। র‌্যাগিংয়ের সময় অভিযুক্ত ছাত্রলীগ নেত্রীরা তাকে মারধর ও বিবস্ত্র করে ভিডিও ধারণ করে রাখে বলে অভিযোগ করেছেন তিনি।

পরদিন সোমবার (১৩ ফেব্রুয়ারি) সকালে ভয় পেয়ে হল ছেড়ে বাসায় চলে যান ওই ছাত্রী। র‌্যাগিংয়ের নামে শারীরিক ও মানসিকভাবে হেনস্তার বিচার ও নিরাপত্তা চেয়ে মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) প্রক্টর ও ছাত্র-উপদেষ্টা দপ্তর বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন তিনি।

অপরদিকে সিনিয়রদের সঙ্গে বেয়াদবি ও বহিরাগতদের দিয়ে হুমকির শাস্তির দাবি চেয়ে নির্যাতিত ছাত্রীর বিরূদ্ধে পাল্টা অভিযোগ করেছেন ছাত্রলীগ নেত্রী অন্তরা।

বাংলাদেশ সময়: ১৯৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২৩
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।