ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

শিক্ষা

নতুন পাঠ্যক্রমে জঙ্গি হামলা হয়েছে: শিক্ষামন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২৩
নতুন পাঠ্যক্রমে জঙ্গি হামলা হয়েছে: শিক্ষামন্ত্রী

যশোর: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, নতুন পাঠ্যক্রমের ওপর জঙ্গি হামলার মতো ঘটনা ঘটেছে। বইতে যা নেই সেটিও উপস্থাপন করা হচ্ছে।

ফটোশপ ও টেক্সট এডিট করে একটি মহল অপপ্রচার চালাচ্ছে।

কিছু ভুল-ভ্রান্তি আছে উল্লেখ করে তিনি বলেন, সেগুলো সংশোধন করা হচ্ছে ও হবে। তবে নতুন শিক্ষা পদ্ধতি নিয়েই এগিয়ে যেতে হবে।

শনিবার (১৮ ফেব্রুয়ারি) বিকেলে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ‘চতুর্থ সমাবর্তন-২০২৩’ অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন।

দীপু মনি বলেন, নতুন বইগুলো পরীক্ষামূলক সংস্করণ। কিন্তু এ বইয়ে যা নেই, তার প্রচারণা যারা চালাচ্ছেন তারা চিহ্নিত। তারা নতুন এ শিক্ষাক্রমকে বাস্তবায়ন করতে দিতে চাননা। কারণ, এ শিক্ষা ব্যবস্থায় শিক্ষার্থীরা ভাবতে শিখবে। চিন্তা করতে শিখবে। শিক্ষার্থীরা বিকশিত হলে, তাদের ‘মগজধোলাই’ পদ্ধতি আর চলবে না। এ জন্যই চক্রান্তকারীরা এর বিপক্ষে।

তিনি বলেন, শিক্ষাকে উপযুক্ত চ্যালেঞ্জ মোকাবিলায় সক্ষম করতে হলে গবেষণালব্ধ জ্ঞান ও প্রযুক্তির কোনো বিকল্প নাই। গবেষণালব্ধ জ্ঞানের ফসল জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে প্রয়োজন হয় উদ্যোক্তা ও শিল্পপ্রতিষ্ঠানের।

‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, স্মার্ট বাংলাদেশের মূল উপাদানগুলো হবে- স্মার্ট নাগরিক, স্মার্ট সমাজ, স্মার্ট অর্থনীতি ও স্মার্ট সরকার। এছাড়া ২০৩১ সালের মধ্যে আমরা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করব। আমাদের সামনে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জ মোকাবিলার মূল হাতিয়ার হচ্ছে শিক্ষা। প্রাথমিক ও মাধ্যমিকের বর্তমান শিক্ষাক্রম সেই লক্ষ্য বাস্তবায়নেই তৈরি হয়েছে।

গ্র্যাজুয়েটদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনারা যাত্রাপথকে অসততা দিয়ে কলুষিত করবেন না। এটি খেয়াল রাখতে হবে। সত্যের পথ একটু কঠিনই হয়। তাই কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর বলেছেন, সত্য যে কঠিন, কঠিনেরে ভালোবাসিলাম সে কখনো করে না বঞ্চনা।

বাংলাদেশ সময়: ০৮৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২৩
ইউজি/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।