ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

শিক্ষা

‘মাতৃভাষার পাশাপাশি একাধিক বিদেশি ভাষায় দক্ষতা অর্জন করতে হবে’

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৩
‘মাতৃভাষার পাশাপাশি একাধিক বিদেশি ভাষায় দক্ষতা অর্জন করতে হবে’

ঢাকা বিশ্ববিদ্যালয়: জ্ঞানের রাজ্যে অবাধ বিচরণের লক্ষ্যে মাতৃভাষার পাশাপাশি একাধিক বিদেশি ভাষায় দক্ষতা অর্জনের জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

বুধবার (২২ ফেব্রুয়ারি) আধুনিক ভাষা ইনস্টিটিউট মিলনায়তনে ‘বিশ্বায়নের যুগে বিদেশি ভাষা ও বিদেশ বিদ্যা অধ্যয়নের গুরুত্ব’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই আহ্বান জানান।

 

ঢাবি উপাচার্য বলেন, বিশ্বের বিভিন্ন দেশের মানুষের সঙ্গে আন্তঃব্যক্তিক সম্পর্ক স্থাপন এবং ব্যবসা-বাণিজ্য, সাহিত্য ও সাংস্কৃতিক যোগাযোগ বৃদ্ধির লক্ষ্যে আন্তর্জাতিক পরিমন্ডলে বাংলা ভাষার বিস্তার ঘটানোর বিকল্প নেই। বিশ্বায়নের প্রতিযোগিতায় টিকে থাকতে হলে প্রযুক্তিগত ভাষাতেও দক্ষতা অর্জন করতে হবে।  

ইনস্টিটিউটের অধ্যাপক ড. শায়লা সুলতানার সভাপতিত্বে সেমিনারে ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. এবিএম রেজাউল করিম ফকির মূল প্রবন্ধ উপস্থাপন করেন।  

আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক অধ্যাপক ড. হাকিম আরিফ, আধুনিক ভাষা ইনস্টিটিউটের অধ্যাপক ড. শিশির ভট্টাচার্য ও অধ্যাপক ড. মোহাম্মদ আনছারুল আলম আলোচনায় অংশ নেন। সহযোগী অধ্যাপক বিপুল চন্দ্র দেবনাথ অনুষ্ঠান সঞ্চালন করেন।

বাংলাদেশ সময়: ১৯৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৩
এসকেবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।