ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

শিক্ষা

বস্ত্রশিল্পে দক্ষ জনবল তৈরিতে কাজ করছে নিটার

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২৩
বস্ত্রশিল্পে দক্ষ জনবল তৈরিতে কাজ করছে নিটার

ঢাকা বিশ্ববিদ্যালয়: চতুর্থ শিল্পবিপ্লব বাস্তবায়নে বাজার অর্থনীতির সঙ্গে তাল মিলিয়ে ন্যাশনাল ইনস্টিটিউট অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড রিসার্চ (নিটার) বস্ত্রশিল্প প্রতিষ্ঠানে দক্ষ জনবল তৈরিতে কাজ করছে বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

শনিবার (২৫ ফেব্রুয়ারি) ঢাকার সাভারের নিটারের বিএসসি ইন ইঞ্জিনিয়ারিং কোর্সগুলোর দ্বাদশ ব্যাচের শিক্ষার্থীদের নবীনবরণ ও পিঠা উৎসব ২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

পৃথিবীতে অনেক পরিবর্তন এসেছে উল্লেখ করে অধ্যাপক ড. মাকসুদ কামাল বলেন, পড়াশোনার পাশাপাশি গবেষণামূলক কাজে জড়িত থেকে বস্ত্র খাতে দক্ষ জনবলের পাশাপাশি তোমাদের হতে হবে এক একজন উদ্যোক্তা। বিশ্বায়নের ফলে তোমরা এখন শুধু নিটারের শিক্ষার্থী নয়, পৃথিবীর যেকোন চ্যালেঞ্জ উত্তরণে দক্ষতা ও যোগ্যতা অর্জন করতে হবে তোমাদের।

নিটারের স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের বিষয়গুলো খুবই সময়োপযোগী উল্লেখ করে ড. মাকসুদ কামাল বলেন, এতে প্রতীয়মান হয় যে এখানকার শিক্ষার্থীদের কোনোভাবেই বেকার থাকার সুযোগ নেই।  

নিটারের শিক্ষা কারিকুলামকে অনেক বেশি অর্থনীতিক ও উৎপাদন সংশ্লেষমুখী উল্লেখ করে মাকসুদ কামাল বলেন, দেশের প্রথমসারির বিশ্ববিদ্যালয়গুলোও এখনো সেদিকে পুরোপুরি নজর দিতে পারেনি।

নিটারের অধ্যক্ষ অধ্যাপক ড. মোহাম্মদ জোনায়েবুর রশীদের সভাপতিত্বে নবীনবরণ অনুষ্ঠানে বিশেষ অতিথির হিসেবে বক্তব্য রাখেন নিটারের গভর্নিং বডির সভাপতি ও বিটিএমএ-এর প্রেসিডেন্ট মোহাম্মদ আলী খোকন, বিটিএমসি’র চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. জাকির হোসেন, বিটিএমএ’র সহ-সভাপতি মো. ফজলুল হক ও আব্দুল্লাহ আল মামুন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু ও নবীণ শিক্ষার্থীরা প্রমুখ।  

বাংলাদেশ সময়: ০৮৪৭ ঘণ্টা ফেব্রুয়ারি ২৬, ২০২৩
এসকেবি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।