ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

শিক্ষা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার আবেদন শুরু

ঢাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২৩
ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার আবেদন শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২২-২৩ শিক্ষাবর্ষে আন্ডার গ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন শুরু হয়েছে। আজ (সোমবার) বিকেল ৪টায় এই অনলাইন আবেদন শুরু হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশাসনিক ভবনের অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে ভর্তি কার্যক্রমের উদ্বোধন করেন।

২৭ ফেব্রুয়ারি বিকেল ৪টা থেকে অনলাইন আবেদন চলবে আগামী ২০ মার্চ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। আবেদন ফি জমা দেওয়ার শেষ তারিখ ২০ মার্চ পর্যন্ত।  

শিক্ষার্থীরা অনলাইনে ডেবিট-ক্রেডিট কার্ড, মোবাইল অথবা ইন্টারনেট ব্যাংকিং এবং রাষ্ট্রায়ত্ত চারটি ব্যাংকের (সোনালী, অগ্রণী, জনতা ও রূপালী) মাধ্যমে ফি পরিশোধ করতে পারবেন। প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন আগামী ১৮ এপ্রিল থেকে সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগ পর্যন্ত।  

এ বছর বিজ্ঞান ইউনিট; কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট; ব্যবসায় শিক্ষা ইউনিট এবং চারুকলা ইউনিটসহ মোট চারটি ইউনিটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে বিজ্ঞানে ১ হাজার ৮৫১ আসন; কলা, আইন ও সামাজিক বিজ্ঞানে ২ হাজার ৯৩৪; ব্যবসায় শিক্ষায় ১ হাজার ৫০ এবং চারুকলায় ১৩০টি আসনসহ মোট ৫ হাজার ৯৬৫ আসনে শিক্ষার্থীরা ভর্তি হতে পারবেন।

বিজ্ঞান ইউনিট; কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট; ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিতে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ ৮ হতে হবে। এর মধ্যে এসএসসি- সমমান এবং এইচএসসি-সমমানে ন্যূনতম ৩ দশমিক ৫ থাকতে হবে।  

মানবিক ও ব্যবসা শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ ৭ দশমিক ৫ হতে হবে। এর মধ্যে এসএসসি-সমমান এবং এইচএসসি-সমমানে ন্যূনতম ৩ থাকতে হবে। আর চারুকলা ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশ নিতে শিক্ষার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ ৬ দশমিক ৫ হতে হবে। এর মধ্যে এসএসসি-সমমান এবং এইচএসসি-সমমানে ন্যূনতম ৩ থাকতে হবে।  

এ বছর চারুকলা ইউনিট বাদে অন্যান্য ইউনিটে ভর্তি পরীক্ষা আটটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে। চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা ঢাকায় অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৯৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২৩
আরএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।