ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বিজ্ঞানসম্মত প্রযুক্তিবান্ধব পাঠ্যক্রমে জোর দেওয়া হচ্ছে: শিক্ষামন্ত্রী 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২৩
বিজ্ঞানসম্মত প্রযুক্তিবান্ধব পাঠ্যক্রমে জোর দেওয়া হচ্ছে: শিক্ষামন্ত্রী  সম্মেলনে ভার্চ্যুয়ালি যুক্ত ছিলেন শিক্ষামন্ত্রী (ইনসেটে)

লালমনিরহাট: শিক্ষামন্ত্রী ড. দীপু মনি বলেছেন, শিক্ষা ব্যবস্থাকে বাস্তবমুখী করতে বিজ্ঞানসম্মত, প্রযুক্তিবান্ধব শিক্ষা পাঠ্যক্রমের ওপর জোর দেওয়া হচ্ছে। গ্রাজুয়েট হওয়ার পর শিক্ষার্থীরা যাতে চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত হতে পারে, এমনভাবে জনশক্তিকে জনসম্পদে পরিণত করতে কাজ করছে সরকার।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) বিকেলে লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার কাকিনা উত্তর বাংলা কলেজে শিক্ষা ও উন্নয়ন বিষয়ক তিনদিনের আন্তর্জাতিক সম্মেলনের সমাপনী দিনে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  

এর আগে রোববার (২৬ ফেব্রুয়ারি) দুপুরে এ সম্মেলনের উদ্বোধন করেন উত্তর বাংলা কলেজের প্রতিষ্ঠাতা স্কটল্যান্ডের গ্লাসকো বিশ্ববিদ্যালয়ের প্রফেসর অর্থনীতিবিদ ড. মোজাম্মেল হক।

শিক্ষামন্ত্রী বলেন, প্রচলিত শিক্ষা পদ্ধতি, চিন্তা ভাবনা থেকে বেড়িয়ে এসে শিক্ষার্থীদের দক্ষ, যোগ্য, মানবিক ও সৃজনশীল করতে প্রযুক্তি যুক্ত করা হচ্ছে নতুন শিক্ষাক্রমে। এজন্য সবার অংশগ্রহণ ও সহযোগিতা দরকার। শিক্ষার্থীদের  মূল্যবোধ তৈরি করতে হবে। যাতে তারা সুনাগরিক হিসেবে গড়ে ওঠে এবং বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার পাশাপাশি বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার স্মার্ট বাংলাদশ গড়তে পারে।

উত্তর বাংলা কলেজ শিক্ষার মানোন্নয়নে দেশ-বিদেশের খ্যাতিমান শিক্ষাবিদদের নিয়ে যে সম্মেলনের আয়োজন করেছে, তা প্রশংসার দাবিদার। প্রত্যন্ত অঞ্চলের এ প্রতিষ্ঠানের এ উদ্যোগ দেখে অন্যরা অনুপ্রাণিত হয়ে এমন আয়োজনের মাধ্যমে দেশের শিক্ষা ও উন্নয়ন এগিয়ে নিতে সহায়তা করবে। তাই আয়োজকদের ধন্যবাদ জানান শিক্ষামন্ত্রী ড. দীপু মনি।

উত্তর বাংলা কলেজের আয়োজনে তিনদিনের এ সম্মেলনে দেশ-বিদেশের খ্যাতিমান শিক্ষাবিদরা অংশ নিয়ে শিক্ষা ও উন্নয়ন বিষয়ে নানান আলোচনা পর্যালোচনা করেন। সম্মেলনে ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, কানাডা, পাকিস্তান, স্কটল্যান্ডসহ বিভিন্ন দেশের খ্যাতিমান শিক্ষাবিদ এবং  দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও উত্তরাঞ্চলের বিভিন্ন কলেজের অধ্যক্ষরা সম্মেলনে অংশ নেন।  

শিক্ষার উন্নয়নের বিভিন্ন দিক তুলে ধরে এতে বক্তব্য দেন নর্দান ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর আনোয়ার হোসাইন, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের প্রোভাইস চ্যান্সেলর প্রফেসর মাহবুবা নাসরিন, ভারতের রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ডক্টর দীপক রায়, উত্তর বাংলা কলেজের অধ্যক্ষ আব্দুর রউফ সরকারসহ অনেকে।

বাংলাদেশ সময়: ০৮০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২৩
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।