ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

শিক্ষা

জবিতে ভূমিকম্প-অগ্নিকাণ্ডে সচেতনতা বাড়াতে মহড়া

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৩ ঘণ্টা, মার্চ ৫, ২০২৩
জবিতে ভূমিকম্প-অগ্নিকাণ্ডে সচেতনতা বাড়াতে মহড়া

জবি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ‘স্মার্ট বাংলাদেশের প্রত্যয় দুর্যোগ প্রস্তুতি সব সময়’ স্লোগান নিয়ে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস- ২০২৩ উপলক্ষে ভূমিকম্প ও অগ্নিকাণ্ড বিষয়ক সচেতনতা বাড়াতে মহড়া অনুষ্ঠিত হয়েছে।

রোববার (৫ মার্চ) দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের আয়োজনে এ মহড়া হয়।

মহড়ায় ভূমিকম্পে করণীয়, অগ্নি প্রতিরোধ, নির্বাপণ, উদ্ধার ও জরুরি বহির্গমন বিষয়ে বিভিন্ন কৌশল প্রদর্শন করা হয়।  

এছাড়া ভূমিকম্প ও অগ্নিকাণ্ডের সময় ব্যক্তিগত পর্যায়ে করণীয় সম্পর্কে সচেতনতা বৃদ্ধি, ক্ষয়ক্ষতির পরিমাণ কমিয়ে আনা ও রোগীদের অগ্রাধিকার ভিত্তিতে নিরাপদ ভবন থেকে বের করা সম্পর্কে সম্যক ধারণা দেওয়া হয়। মহড়ায় ফায়ার সার্ভিসের ৫০ কর্মী অংশ নেন। এছাড়া এফ এস সি ডি ভলেন্টিয়ার, বিএনসিসি, রোভার স্কাউটস, রেঞ্জার ও পুলিশ এতে অংশ নেন।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসান।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, আমরা স্যাটালাইট ব্যবহার করে আবহাওয়ার মাধ্যমে বিভিন্ন দূর্যোগ সম্পর্কে জানতে পারলেও ভূমিকম্প সম্পর্কে জানতে পারি না। কিন্তু ফায়ার সার্ভিসের এ মহড়া দেখার মাধ্যমে ভূমিকম্পকালীন করণীয়গুলো সম্পর্কে জানার মাধ্যমে আমরা সচেতন হতে পারব।

তিনি বলেন, আমরা চুলায় আগুন জ্বালানোর পরে যে কাঠি ব্যবহার করি তা সঠিকভাবে নিভাতে যেন ভুল না হয় সেই বিষয়ে খেয়াল রাখবো। কারণ এই কাঠির সামান্য আগুনে বাসাবাড়িতে আগুন লেগে যায়।

তিনি আরও বলেন, পুরান ঢাকা একটি ঝুঁকিপূর্ণ এলাকা তাই ফায়ার সার্ভিসের এই মহড়ার দেখার মাধ্যমে আমরা দূর্যোগ সম্পর্কে সচেতন হতে পারব।

জবি উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কে এম আবদুল ওয়াদুদ, রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান, প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল এবং দুর্যেোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের পরিচালক মো. ফিরোজ উদ্দিন।

বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, মার্চ ০৫, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।