ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

শিক্ষা

নারীর সমমর্যাদা প্রতিষ্ঠা না হওয়া বিশ্বসভ্যতার সংকট: ঢাবি উপাচার্য

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৫ ঘণ্টা, মার্চ ৬, ২০২৩
নারীর সমমর্যাদা প্রতিষ্ঠা না হওয়া বিশ্বসভ্যতার সংকট: ঢাবি উপাচার্য

ঢাকা বিশ্ববিদ্যালয়: বিশ্বে অনেক দেশ নারীদের সমমর্যাদা নিশ্চিত করতে সক্ষম হয়নি যাকে বিশ্বসভ্যতার একটি সংকট বলে অভিহিত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

সোমবার (৬ মার্চ) বিশ্ববিদ্যালয়ের ঐতিহাসিক বটতলায় আন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষে উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগ আয়োজিত কর্মসূচিতে তিনি এ মন্তব্য করেন।

 

উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের চেয়ারপারসন ড. উম্মে বুশরা ফাতেহা সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

ঢাবি উপাচার্য বলেন, মানবিক ও উন্নত সমাজ বিনির্মাণ এবং ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে সমাজে নারীদের সমমর্যাদা ও সমঅধিকার নিশ্চিত করতে হবে। বিশ্বে অনেক দেশ নারীদের সমমর্যাদা নিশ্চিত করতে সক্ষম হয়নি, যা বিশ্বসভ্যতার একটি সংকট। এই সংকট থেকে বেরিয়ে আসার ক্ষেত্রে নেতৃত্ব দেওয়ার জন্য উপাচার্য শিক্ষক ও শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

দেশের রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক অঙ্গনে নারীদের অবদান ও ভূমিকা তুলে ধরে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে নারী উন্নয়ন সূচকে বাংলাদেশ বিশ্বের অনেক দেশের চেয়ে এগিয়ে আছে। কর্মক্ষেত্রে সুযোগ বৃদ্ধি, সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় অংশগ্রহণ এবং ডিজিটাল প্ল্যাটফর্মসহ সবক্ষেত্রে নারীদের নিরাপত্তা নিশ্চিত করার মাধ্যমে নারী সমাজের অগ্রগতির ধারা অব্যাহত রাখতে হবে। এক্ষেত্রে সমন্বিতভাবে কাজ করার জন্য তিনি সবার প্রতি আহ্বান জানান।

‘মেকিং ডিজিটাল স্পেস সেফার ফর অল’ প্রতিপাদ্য ধারণ করে উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগ দিবসটি উপলক্ষে পোস্টার প্রেজেন্টেশন, র‌্যালি, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন কর্মসূচি পালন করে।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, মার্চ ০৬, ২০২৩
এসকেবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।