ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

শিক্ষা

‌‘সংগীত শিল্পকে এগিয়ে নিয়ে যেতে হবে’

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৬ ঘণ্টা, মার্চ ৬, ২০২৩
‌‘সংগীত শিল্পকে এগিয়ে নিয়ে যেতে হবে’

ঢাকা বিশ্ববিদ্যালয়: নৃত্যকলা, নাট্যকলাসহ বিভিন্ন শিল্পধারার সঙ্গে আন্তঃসম্পর্ক স্থাপন, সমন্বয় সাধন ও পারস্পরিক সহযোগিতার মাধ্যমে সংগীত শিল্পকে আরও এগিয়ে নেওয়ার জন্য শিক্ষক, গবেষক, সংগীতজ্ঞ ও শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

সোমবার (৬ মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার আর্টস মিলনায়তনে সংগীত বিভাগের উদ্যোগে ‘প্রথাগত শিক্ষায় সংগীতের স্থান’ শীর্ষক দিনব্যাপী এক আন্তর্জাতিক সেমিনার তিনি এ আহ্বান জানান।

 

সংগীত বিভাগের চেয়ারম্যান ড. দেবপ্রসাদ দাঁ-এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির। স্বাগত বক্তব্য দেন সেমিনার আয়োজক কমিটির আহ্বায়ক ড. মহসিনা আক্তার খানম।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ঐতিহাসিকভাবে গুরুপরম্পরাভিত্তিক শিক্ষা থেকে বেরিয়ে সংগীত এখন প্রাতিষ্ঠানিক ও আধুনিক শিক্ষায় পরিণত হয়েছে।  

দেশের সংগীতা জগৎকে আরও সমৃদ্ধ করতে এ আন্তর্জাতিক সেমিনার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।

সেমিনারের ৩টি পর্বে দেশ-বিদেশের বিভিন্ন খ্যাতিমান বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক ও সংগীতজ্ঞরা প্রবন্ধ উপস্থাপন করেন।  

সেমিনারের সমাপনী পর্বে সনদপত্র প্রদান ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

বাংলাদেশ সময়:  ২০৩৫ ঘণ্টা, মার্চ ০৬, ২০২৩
এসকেবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।