ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

শিক্ষা

কারিগরি শিক্ষর্থীদের ব্যবহারিকে গুরুত্ব দিতে বললেন উপমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২০ ঘণ্টা, মার্চ ১২, ২০২৩
কারিগরি শিক্ষর্থীদের ব্যবহারিকে গুরুত্ব দিতে বললেন উপমন্ত্রী

ঢাকা: কারিগরি শিক্ষার্থীদের উদ্দেশে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, এই শিক্ষায় শুধু নোট মুখস্ত করে নিলে হবে না। কারণ বর্তমানে শুধু জ্ঞান দিয়ে বিশ্ব চলে না।

তুমি যে পারো সেটা দেখাতে হবে। আর সেটা দেখাতে হলে তোমাকে ব্যবহারিকের দিক দিয়ে বেশি গুরুত্ব দিতে হবে।

তিনি আরও বলেন, জানা একটা বড় দক্ষতা নয়, পারাটাই একটা বড় দক্ষতা। তাই পারার বিষয়ে তোমাদের এগিয়ে থাকতে হবে।

রোববার (১২ মার্চ) শ্যামলী আইডিয়াল পলিটেকনিক ইনস্টিটিউটে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং শিক্ষাক্রমের শিক্ষার্থীদের ‘কর্মমুখী শিক্ষার গুরুত্ব ও নবীনবরণ-২০২৩’ অনুষ্ঠানে এসব কথা বলেন শিক্ষা উপমন্ত্রী।

নওফেল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কারিগরি শিক্ষাকে মূলধারায় নিয়ে আসতে হবে। ব্যবহারিক প্রশিক্ষণ সবকিছুর প্রতি নজর দিতে হবে। তাই চিন্তার কোনো বিষয় নেই।

তিনি বলেন, আমাদের ছেলেরা ইউরোপে ঢোকার চেষ্টা করছে এবং অনেকেই ভূমধ্যসাগরে ডুবে মরছে। এই ছেলেমেয়েরা যদি বাংলাদেশ থেকে ডিপ্লোমা বা প্রশিক্ষণ নিতো তাহলে তারা এ ধরনের ভুল কাজ করত না। সারা বিশ্বে বর্তমানে প্রকৌশলী দক্ষ কর্মীর সংকট। তারা যদি কারিগরি শিক্ষা অর্জন করে বিদেশে পাড়ি জমাতো তাহলে তাদের জীবন উন্নত হতো। শুধু তাদের জীবন নয়, দেশের বৈদেশিক মুদ্রা উপার্জন হতো। দেশও আরও এগিয়ে যেত। তোমরাই সবচেয়ে এগিয়ে আছ। তবে তোমাদের ব্যবহারিক শিক্ষার ক্ষেত্রে মন দিতে হবে। মন দিয়ে ব্যবহারিক শিক্ষাগুলো ভালোভাবে অর্জন করতে হবে।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে উপমন্ত্রী আরও বলেন, যারা বলেন কারিগরি শিক্ষা থেকে উচ্চশিক্ষায় যাওয়া যাবে না তারা ভুল ভাবছে। বিজ্ঞানী আইনস্টাইনও কারিগরি শিক্ষার্থী ছিলেন। তিনি উচ্চশিক্ষা অর্জন করেছেন। তাই তোমরা সে বিষয়টা নিয়ে চিন্তা করবে না। তোমাদের সব সময় জানার ইচ্ছা থাকতে হবে। জানবে এবং নতুন নতুন জানার ইচ্ছে থাকতে হবে। তাহলে তোমরা কাঙ্ক্ষিত পর্যায়ে যেতে পারবে। তোমাদের বিভিন্ন ভাষা শিখতে হবে। আরবি ভাষা শুধু তেলাওয়াতের মধ্যে সীমাবদ্ধ থাকলে হবে না। আরবি ভাষাটাও শিখতে হবে। আরও বিভিন্ন ভাষা আয়ত্তে আনতে হবে।

সভাপতির বক্তব্যে শ্যামলী আইডিয়াল পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ এম এ সাত্তার বলেন, যারা ব্যবহারিকের দিকে বেশি গুরুত্ব দেয় তারা ভালো করতে পারে। কারিগরি শিক্ষার বিকল্প অন্য কিছু নেই। বর্তমান সরকারের উদ্যোগে কারিগরি শিক্ষা এগিয়ে যাচ্ছে। ২০০৮ ছিল এক পার্সেন্ট এখন সেটা ১৮ থেকে ১৯ পার্সেন্ট এসে দাঁড়িয়েছে। মেয়েরা তো উপবৃত্তি পায়, বর্তমানে ছেলেরাও উপবৃত্তি পাচ্ছে। তাই নিজেকে কখনো অন্যদের থেকে পিছিয়ে আছো মনে করবে না। তোমরা এগিয়ে আছো এবং সেটা প্রমাণ করবে কাজের মাধ্যমে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কারিগরি শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত সচিব ও মহাপরিচালক ড. মো. ওমর ফারুক, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডর চেয়ারম্যান মো. আলী আকবর খান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, মার্চ ১২, ২০২৩
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।