ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

শিক্ষা

‘স্বপ্নপুরী’ পার্কে জবি শিক্ষক-শিক্ষার্থীদের ওপর হামলা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট ও ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৮ ঘণ্টা, মার্চ ১৩, ২০২৩
‘স্বপ্নপুরী’ পার্কে জবি শিক্ষক-শিক্ষার্থীদের ওপর হামলা আহত শিক্ষার্থীরা হাসপাতালে

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি): দিনাজপুরে শিক্ষা সফরে গিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা হামলার শিকার হয়েছেন।  

এ ঘটনায় শিক্ষকসহ ১২ জন আহত হয়েছেন বলে জানা গেছে।

এর মধ্যে দুই শিক্ষার্থীর মাথা ফেটেছে ও এক শিক্ষার্থীর পা ভেঙেছে। আহতদের দিনাজপুরের এম আব্দুর রহিম মেডিকেল কলেজে চিকিৎসা দেওয়া হচ্ছে।

রোববার (১২ মার্চ) সন্ধ্যায় দিনাজপুর জেলার নবাবগঞ্জ উপজেলার কুশদহ ইউনিয়নে অবস্থিত ‘স্বপ্নপুরী’ পার্কে এ ঘটনা ঘটে।

জানা গেছে, পার্কে রাইডের সময় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের এক নারী শিক্ষার্থী ব্যাগ রেখে চলে আসেন। পরে সেই ব্যাগ ফেরত আনতে গেলে সেখানে কর্মরত স্টাফরা ওই নারী শিক্ষার্থীর সঙ্গে খারাপ ও অসৌজন্যমূলক কথাবার্তা বলেন। এ নিয়ে ওই নারী শিক্ষার্থীর অন্য বন্ধুরা প্রতিবাদ করলে স্টাফরা জড়ো হয়ে লাঠিসোঁটা, রড নিয়ে শিক্ষার্থীদের ওপর অতর্কিত হামলা চালান।

ভূগোল ও পরিবেশ বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী শ্রেয়সী শিকদার বলেন, আমরা ১৪তম আবর্তনের শিক্ষার্থীরা বিভাগের ফিল্ড ওয়ার্কের কাজে দিনাজপুরের স্বপ্নপুরীতে আসি। সেখানে রাইডে কর্মরত এক ছেলে আমাদের এক বান্ধবী টিজ করলে শিক্ষার্থীরা ক্ষিপ্ত হয়। পরে তারা (পার্কের স্টাফরা) হঠাৎ জড়ো হয়ে লাঠিসোঁটা, রড নিয়ে আমাদের ওপর হামলা চালায়। আমাদের অনেক শিক্ষার্থী গুরুতর আহত হয়েছে। আহতদের নিয়ে আমরা এখন দিনাজপুর মেডিকেলে আছি।  

ঘটনাস্থল থেকে ওই বিভাগের সহকারী অধ্যাপক মো. মহিউদ্দিন বলেন, আমাদের এক ছাত্রীকে উত্ত্যক্ত করলে তাদের (স্টাফ) সঙ্গে শিক্ষার্থীদের বাগবিতণ্ডা হয়। একপর্যায়ে অতর্কিতভাবে তারা রড ও লাঠি দিয়ে শিক্ষার্থীদের ওপর আঘাত করে। আমাদের দুইজন শিক্ষার্থীর মাথা ফেটেছে ও তার মধ্যে একজনের হাতও ভেঙেছে। আহত শিক্ষার্থীদের আমরা দিনাজপুর মেডিকেল কলেজে ভর্তি করেছি।  

এ বিষয়ে স্বপ্নপুরী পার্কের স্বত্বাধিকারী ও দিনাজপুর জেলা পরিষদ চেয়ারম্যান দেলওয়ার হোসেন বলেন, এক শিক্ষার্থী ব্যাগ রেখে চলে যান। পরে আরেক শিক্ষার্থী ফেরত নিতে এলে স্টাফরা ব্যাগের প্রকৃত মালিককে ডাকতে বলেন। পরে তিনি এসে ব্যাগ ফেরত নেন। কিন্তু আগের জনকে কেন ব্যাগ ফেরত দেওয়া হলো না, এ নিয়ে শিক্ষার্থীরা ঝামেলা তৈরি করেছে।  

বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর নিউটন হাওলাদার বলেন, আমি ঘটনা শোনার পরপরই সেখানকার পুলিশের সঙ্গে কথা বলেছি। পুলিশ বিষয়টির সমাধান করবে বলে জানিয়েছে। আমরা আরও খোঁজ-খবর নিয়ে পরবর্তী ব্যবস্থা নেওয়ার চেষ্টা করছি।  

দিনাজপুর সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শেখ মো. জিন্নাহ আল মামুন জানান, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুলিশের পক্ষ থেকে তাদের প্রয়োজনীয় চিকিৎসা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। শিক্ষা সফরে দিনাজপুরে আসা শিক্ষক-শিক্ষার্থীদের রাতে থাকার ব্যবস্থাও করে দেওয়া হয়েছে।

তিনি জানান, শিক্ষার্থীদের যাতে করে কোন ধরনের সমস্যা না হয়, পুলিশ সে বিষয়ে তদারকি করছে। আর মারামারির ঘটনায় জড়িত সন্দেহে আটজনকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা একটি অভিযোগ দায়ের করবেন বলে আমাদের জানিয়েছেন। অভিযোগ পেলে জড়িতদের আইনের আওতায় নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ০১২৩ ঘণ্টা, মার্চ ১৩, ২০২৩
এমআর/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।