ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

খুবিতে আন্তর্জাতিক বন দিবস উদযাপন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৫ ঘণ্টা, মার্চ ২১, ২০২৩
খুবিতে আন্তর্জাতিক বন দিবস উদযাপন

খুলনা: ‘সুস্থ দেহে সুস্থ মন, যদি থাকে সমৃদ্ধ বন’- এ প্রতিপাদ্যকে সামনে রেখে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) ফরেস্ট্রি অ্যান্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের উদ্যোগে নানা আয়োজনে আন্তর্জাতিক বন দিবস উদযাপিত হয়েছে।

দিবসটি উপলক্ষে মঙ্গলবার (২১ মার্চ) সকালে বেলুন ও ফেস্টুন উড়িয়ে কর্মসূচির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।

 

পরে উপাচার্যের নেতৃত্বে ক্যাম্পাসে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি হাদী চত্বর থেকে শুরু হয়ে শহীদ তাজউদ্দীন আহমদ ভবন ঘুরে অদম্য বাংলা চত্বরে গিয়ে শেষ হয়।

শোভাযাত্রা শেষে সংক্ষিপ্ত বক্তব্যে উপাচার্য বলেন, আমাদের সুস্থভাবে বেঁচে থাকার জন্য পরিবেশের গুরুত্ব অনেক। এজন্য পরিবেশ রক্ষা করতে হলে বনকে রক্ষা করতে হবে। বনের সঙ্গে জীববৈচিত্র্য ওতপ্রোতভাবে জড়িত। জীববৈচিত্র্য রক্ষায় ইতোমধ্যে বাংলাদেশ সরকার ২০২৩ সাল পর্যন্ত সংরক্ষিত ও প্রাকৃতিক বনাঞ্চলে গাছ কাটার নিষেধাজ্ঞার বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে। এটা একটি সুদূরপ্রসারী সিদ্ধান্ত। তিনি বন রক্ষায় সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানান।

এ সময় আরও বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা। সভাপতিত্ব করেন ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. রুমানা রানা। জীববিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. আবুল কালাম আজাদ, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) খান গোলাম কুদ্দুস এবং খুলনা সার্কেলের বন সংরক্ষক মিহির কুমার দেসহ সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা এ সময় উপস্থিত ছিলেন।

দিবসটি উপলক্ষে বেলা ১১টায় ফরেস্ট্রি অ্যান্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের নতুন উদ্বোধনকৃত স্মার্ট ক্লাসরুমে থ্রি মিনিটস টক কম্পিটিশনের গ্র্যান্ড ফিনালে অনুষ্ঠিত হয়। পরে দুপুর ১২টায় সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন- জীববিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. আবুল কালাম আজাদ, খুলনা সার্কেলের বন সংরক্ষক মিহির কুমার দো ও যুক্তরাষ্ট্রের ফরেস্ট্র সার্ভিসের প্রজেক্ট লিড (কমপাস প্রোগ্রাম) ড. আবু মোস্তফা কামাল উদ্দিন।  

সেমিনারে সভাপতিত্ব করেন সংশ্লিষ্ট ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. রুমানা রানা। স্বাগত বক্তব্য দেন ডিসিপ্লিনের শিক্ষক প্রফেসর ড. মো. নাজমুস সাদাত। অনুষ্ঠান কো-অর্ডিনেট করেন সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক প্রফেসর ড. মো. নজরুল ইসলাম। অনুষ্ঠানে থ্রি মিনিটস টক কম্পিটিশনের গ্র্যান্ড ফিনালের বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। এ সময় সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এর আগে সকাল ১০টা ১৫ মিনিটে প্রধান অতিথি হিসেবে ফিতা কেটে ফরেস্ট্রি অ্যান্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের নতুন তৈরিকৃত স্মার্ট ক্লাসরুম উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। এ উপলক্ষে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে তিনি বলেন, বিশ্বমানের শিক্ষা-গবেষণার জন্য উন্নত পরিবেশ ও সুবিধা নিশ্চিত করা জরুরি। সে লক্ষ্যে সর্বাত্মক প্রচেষ্টা নেওয়া হয়েছে। খুলনা বিশ্ববিদ্যালয়ের ১০টি ডিসিপ্লিনে ইতোমধ্যে স্মার্ট ক্লাসরুম ও ল্যাবরেটরি তৈরি করা হয়েছে। পর্যায়ক্রমে সব ডিসিপ্লিনে এ সুযোগ-সুবিধা চালু করা হবে। উপাচার্য সশরীরে ক্লাস নেওয়ার পাশাপাশি আধুনিক সুবিধা সম্বলিত এ ক্লাসরুমে দেশ-বিদেশের বরেণ্য শিক্ষাবিদ-গবেষকদের আমন্ত্রণ করে ভার্চ্যুয়ালি ক্লাস নেওয়ার ব্যাপারে ডিসিপ্লিন প্রধানসহ শিক্ষকদের উদ্যোগী হওয়ার আহ্বান জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন- জীববিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. আবুল কালাম আজাদ, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস। আরও বক্তব্য দেন- সংশ্লিষ্ট ডিসিপ্লিনের প্রাক্তন সিনিয়র শিক্ষক প্রফেসর ড. মো. ওবায়দুল্লাহ হান্নান ও সিনিয়র শিক্ষক প্রফেসর ড. এ কে ফজলুল হক। সভাপতিত্ব করেন ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. রুমানা রানা। সঞ্চালনা করেন সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক প্রফেসর ড. মো. ইফতেখার শামস। এ সময় ডিসিপ্লিনের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৪৪ ঘণ্টা, মার্চ ২১, ২০২৩
এমআরএম/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।