ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিক্ষা

ঐতিহ্যের সঙ্গে সম্পর্ক রেখেই ঢাবিকে এগিয়ে যেতে হবে: শিক্ষামন্ত্রী

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৩ ঘণ্টা, মার্চ ২৮, ২০২৩
ঐতিহ্যের সঙ্গে সম্পর্ক রেখেই ঢাবিকে এগিয়ে যেতে হবে: শিক্ষামন্ত্রী

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্য ইতিহাসের সঙ্গে সম্পর্ক রেখে আরও অনেক বেশি এগিয়ে যেতে হবে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মঙ্গলবার (২৮ মার্চ) বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী সিনেট ভবনে ‘ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বৃত্তি প্রদান ও সমাজ পরিবর্তনে শিক্ষার্থী’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০২০ এবং ২০২০-২০২১ শিক্ষাবর্ষের বিভিন্ন বিভাগের ৫৩০ জন শিক্ষার্থীকে বৃত্তি প্রদান উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করে ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন (ডুয়া)।  

শিক্ষামন্ত্রী বলেন, এ বিশ্ববিদ্যালয়ের গর্ব করার মতো অসংখ্য অসংখ্য বিষয় রয়েছে। সময় কিন্তু অনেক এগিয়েছে, অনেক দ্রুততার সঙ্গে। এখন পরিবর্তনের গতি অনেক বেশি। ১৫ বছর আগেও বিশ্ব যে গতিতে এগুচ্ছিল, এখন সেই গতি নেই। এখন গতি আরও অনেক বেড়েছে। সেই গতির সঙ্গে তাল মিলিয়ে সব শিক্ষাপ্রতিষ্ঠানকে এগুতে হবে। আমাদের প্রায় দেড়শোর বেশি বিশ্ববিদ্যালয় রয়েছে, যেগুলো অনেক গবেষণায়, র‍্যাংকিংয়ে অনেক ভালো করছে।

তিনি বলেন, সারাবিশ্বে অ্যালামনাইয়ের সহযোগিতায় শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালিত হয়। আমাদের দেশে এই শক্তিকে ব্যবহার করা হয় না।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের প্রাক্তন সভাপতি ও হা-মীম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এ কে আজাদ, ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি আনোয়ার-উল-আলম চৌধুরী পারভেজ ও মহাসচিব মোল্লা মোহাম্মাদ আবু কাওছার।

বাংলাদেশ সময়: ১৯৪৪ ঘণ্টা, মার্চ ২৮, ২০২৩
এসকেবি/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।