ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

শিক্ষা

শাবির অভ্যন্তরীণ রাস্তা বেহাল, চলাচলে দুর্ভোগ

হাসান নাঈম, শাাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৯ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২৩
শাবির অভ্যন্তরীণ রাস্তা বেহাল, চলাচলে দুর্ভোগ

শাবিপ্রবি (সিলেট): দীর্ঘদিন ধরে সংস্কার না হওয়ায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) অভ্যন্তরীণ রাস্তার অবস্থা বেহাল হয়ে পড়েছে। এতে চলাচলে চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে শিক্ষক-শিক্ষার্থী ও ইজিবাইক চালকদের।

সরেজমিন গিয়ে দেখা গেছে, এককিলো থেকে শাহপরাণ হল, লেডিস হলের দিকে গেছে বিশ্ববিদ্যালয়ের মূল সড়কটি। বেশ কিছুদিন ধরে সড়কটি সংস্কার বিহীন রয়েছে। এতে এককিলো রোডে, একাডেমিক ভবন-বি সংলগ্ন রোডে, ইউনিভার্সিটি সেন্টার সংলগ্ন রোডে, কেন্দ্রীয় মিলনায়তন সম্মুখের রাস্তায়, শাহপরাণ হলে যাতায়াতের রোডসহ বেশ কয়েকটি জায়গায় ছোট-বড় ৩০ থেকে ৪০টি গর্ত হয়ে গেছে। এতে বিটুমিন, পাথর উঠে রাস্তার অবস্থা খারাপ হয়ে উঠেছে। ফলে শিক্ষকদের গাড়ি, ব্যাটারিচালিত ইজিবাইক ও মোটরসাইকেল আরোহীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে প্রতিনিয়ত।

হতাশার চিত্র বর্ণনা করে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরের মঈন উদ্দিন নামের ইজিবাইক চালক বাংলানিউজকে বলেন, রাস্তা খারাপ হওয়ায় আমরা ঠিকভাবে গাড়ি চালাতে পারি না, ফলে গাড়ি যাতায়াতে সমস্যা হচ্ছে। রাস্তা ভাঙা হওয়ায় আমাদের গাড়ির বিয়ারিং দ্রুত নষ্ট হয়ে যাচ্ছে। বিশ্ববিদ্যালয় অভ্যন্তরে ভাড়া কম হওয়ার আমাদের আয়ও কম হয়, অনেক সময় আয়ের চেয়ে গাড়ি মেরামতের ব্যয় বেশি যায়। তাই রাস্তাটি ঠিক করে দিলে সবার জন্য উপকার হবে।

ইজিবাইক পরিচালনা কমিটির সভাপতি বেলাল আহমদ বাংলানিউজকে বলেন, গত বছর বন্যার পর থেকে ধীরে ধীরে রাস্তা ভাঙ্গা শুরু হয়েছে। দীর্ঘদিন সংস্কার না হওয়ায় অনেকগুলো গর্ত তৈরি হয়েছে। যার ফলে চলাচলে সমস্যা তৈরি হচ্ছে।  

তিনি জানান, বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে প্রায় ৩০টি ইজিবাইক চলাচল করে, প্রত্যেকটি গাড়ি রাস্তা সমস্যায় ভুগছে। আমরা যেহেতু প্রশাসনকে বলতে পারি না, সেহেতু প্রশাসন যদি উদ্যোগ নিয়ে কাজটি করে, তখন কষ্টটা অনেক কমে যাবে।

রাস্তা মেরামতের বিষয়ে প্রধান প্রকৌশলী সৈয়দ হাবিবুর রহমান গণমাধ্যমকে বলেন, বিশ্ববিদ্যালয়ের রাস্তার কিছু জায়গায় এমন অবস্থা আমরাও লক্ষ্য করেছি। কিন্তু অর্থ সংকটে আমরা আপাতত কিছু করতে পারছি না। আমাদের পরিকল্পনা আছে যেসব জায়গায় কিছু সমস্যা হয়েছে সেসব স্থানে কাজ করার।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বাংলানিউজকে বলেন, রাস্তার সমস্যার বিষয়টি আমাদের নজরে এসেছে, আমরা এটি আমলে নিয়েছি। আশা করি শীঘ্রই কাজ শুরু করতে পারব।

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২৩
এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।