ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

শিক্ষা

পরিবার ছাড়াই জাবি ক্যাম্পাসে কাটবে তাদের ঈদ

জাবি করেসপনডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২৩
পরিবার ছাড়াই জাবি ক্যাম্পাসে কাটবে তাদের ঈদ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: সামনেই ঈদ। বন্ধ ক্যাম্পাস।

নাড়ির টানে দলে দলে বাড়ি ফেরা শুরু হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের। কিন্তু নাড়ির টানকে উপেক্ষা করে একদল স্বপ্নবাজ জীবনযুদ্ধে টিকে থাকতে স্বপ্নপূরণের আয়োজনে ব্যস্ত।

মুসলমানদের বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদুল ফিতরের পরপরই বিসিএসসহ বিভিন্ন চাকরির পরীক্ষা থাকার কারণে পরিবার ছাড়াই ক্যাম্পাসে ঈদ করবেন বিশ্ববিদ্যালয়ের চাকরি প্রত্যাশী শিক্ষার্থীরা।

পরিবার ছেড়ে ক্যাম্পাসে ঈদ করা নিয়ে বাংলানিউজের সঙ্গে আলাপ হয় ৪৫ ব্যাচের শিক্ষার্থী সুমন আহমেদের।  

তিনি বলেন, এবার আমরা অনেকেই হলে থেকে গেছি, পরিবারের সঙ্গে ঈদ উদযাপন মিস করছি। ঈদের পরেই ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা রয়েছে। পরীক্ষার প্রস্তুতির ঘাটতি শেষ মুহূর্তে পূরণ করে ভালো পরীক্ষা দিতে পারাই আমাদের মতো বেকারদের ঈদের আনন্দ। আর সেটা পরিবারের জন্যও হবে সুখকর।

শুধু সুমন নন, ঈদের পরে বিসিএস পরীক্ষা থাকায় এবার অনেকেই ক্যাম্পাসে ঈদ কাটাবেন প্রিয়জন ছাড়া।

বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে খোঁজ নিয়ে জানা যায়, ঈদের পরপরই বিসিএসসহ বিভিন্ন চাকরির পরীক্ষার সার্কুলার থাকায় এবার প্রতিটি হলে প্রায় ৫০ জনের মতো শিক্ষার্থী ঈদ করবেন।

এদিকে হলের ডাইনিং-ক্যান্টিন বন্ধ হয়ে যাওয়ায় বিপাকে পড়তে হচ্ছে বলেও জানিয়েছেন বেশ কিছু শিক্ষার্থী।

বাসায় না যাওয়া প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের শহীদ সালাম বরকত হলের শিক্ষার্থী আলিফ হাসান বাংলানিউজকে বলেন, মাস্টার্স শেষ করেছি বেশ কিছুদিন আগে। ইতোমধ্যে কিছু চাকরির পরীক্ষা দিলেও আশানুরূপ ফল পাইনি। তাই প্রস্ততিতে এখন আরও জোর দিয়েছি। তবে হলের ডাইনিং ক্যান্টিন বন্ধ থাকায় ভোগান্তি বেড়েছে।

তিনি বলেন, বাড়ি গেলে স্বজনসহ সবাই জানতে চান কোনো চাকরি করি কিনা। তখন খারাপ লাগা কাজ করে। তাই সিদ্ধান্ত নিয়েছি, ভালো কোথাও জয়েন করে তারপর বাসায় যাব।

নিজের স্বপ্নকে পূরণ করতে পরিবার ছাড়া ক্যাম্পাসে ঈদ করবেন কিছু নারী চাকরি প্রত্যাশীরাও।  

ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের শিক্ষার্থী নাজমিন পারভীন বাংলানিউজকে বলেন, এবার দিয়ে তৃতীয়বারে মতো পরিবার ছেড়ে ক্যাম্পাসে ঈদ করছি। নিজের ক্যারিয়ারের জন্য বছরের পর বছর এই ত্যাগ স্বীকার করছি। ইতোমধ্যে একটি বেসরকারি ব্যাংক থেকে অফার লেটার পেয়েছি। তবে আগামী মাসেই বিসিএস পরীক্ষায় বসতে হবে। সেটার জন্য প্রস্তুতি নিচ্ছি।

ঈদের দিনের পরিকল্পনা নিয়ে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হলের শিক্ষার্থী আল-আমিন বলেন, ক্যাম্পাসে এর আগেও ঈদ করেছি। ঈদের দিন হলে সব বন্ধুরা মিলে পাঞ্জাবী পড়ে একসঙ্গে নামায পড়তে যাবো, ছবি তুলবো। একজন আরেকজনের রুমে দাওয়াত দিয়েছি, সেমাই খাবো। যদিও পরিবার থেকে দূরে থাকবো। কিন্তু নিজের ক্যারিয়ারের জন্য বন্ধুদের সঙ্গেই আলাদা এক পরিবারে ঈদের আনন্দ ভাগাভাগি করে নেব আমরা।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২৩
এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।