ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

শিক্ষা

একাডেমিক কাউন্সিল চাইলেই শিফট কমবে জাবির ভর্তি পরীক্ষায়: ভিসি

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৮ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২৩
একাডেমিক কাউন্সিল চাইলেই শিফট কমবে জাবির ভর্তি পরীক্ষায়: ভিসি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: একাডেমিক কাউন্সিলের সদস্যরা একমত হলে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের প্রতি ইউনিটের ভর্তি পরীক্ষা ২ শিফটে নেওয়া হবে বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলম।

মঙ্গলবার (১৮ এপ্রিল) আসন্ন ভর্তি পরীক্ষার পদ্ধতি সম্পর্কে আলাপকালে উপাচার্য এমন তথ্য জানান।

উপাচার্য বলেন, আমরা বিষয়টি নিয়ে ভেবে দেখেছি। সাভারের আশেপাশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে যদি একই দিনে ভর্তি পরীক্ষা নেওয়া সম্ভব হয়, সেক্ষেত্রে একটা ইউনিটের জন্য দুই শিফটে পরীক্ষা নেওয়া যাবে। সামনের একাডেমিক কাউন্সিলে বিষয়টি উত্থাপন করা হবে। কাউন্সিলের সদস্যদের মতামতের ভিত্তিতে এটি কার্যকর করা হবে।

এ বিষয়ে, ছাত্র ইউনিয়ন জাবি শাখার সাধারণ সম্পাদক অমর্ত্য রায় বলেন, প্রতি ইউনিট দুই শিফটে পরীক্ষা নিলে শিফট ভিত্তিক বৈষম্য দূর হলেও পরীক্ষায় স্বচ্ছতার বিষয়টি প্রশ্নবিদ্ধ হয়। একইসঙ্গে অনেক প্রতিষ্ঠানে পরীক্ষা নেওয়াতে প্রশ্নপত্র ফাঁস ও নানা অনিয়মের সম্ভাবনা থেকে যায়। তাই শিফট বৈষম্য দূর করতে এই পদ্ধতিতে পরীক্ষা নিলেও পরীক্ষায় স্বচ্ছতার বিষয়টি মাথায় রাখতে হবে।

শিক্ষক সমিতির সম্পাদক শামীম কায়সার বলেন, বিষয়টি নিয়ে ভিসি স্যারের সঙ্গে আমরাও একমত। অনেকদিন ধরেই ভর্তি পরীক্ষায় শিফট বৈষম্য বাতিলের কথা চলছিল। এটা চিন্তা করেই আমরা ভেবেছি পরীক্ষাটি দুই শিফটে নেওয়া যায় কিনা।

তিনি বলেন, ছেলে ও মেয়েদের আসন সংখ্যা যেহেতু আলাদা আলাদা নির্ধারিত। তাই এক শিফটে ছেলে অন্য শিফটে মেয়ে এভাবে দুই শিফটে পরীক্ষা নিলে ছেলে ও মেয়েদের আসন সংখ্যার তারতম্য হবে না। আবার শিফট বৈষম্যও কমানো যাবে। তবে ছোট বড় সব প্রতিষ্ঠানে একসঙ্গে পরীক্ষা নেওয়ায় পরীক্ষার্থীদের সুযোগ-সুবিধা ও পরীক্ষায় স্বচ্ছতা নিশ্চিত করতে হবে।

গত বছর ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা পাঁচটি শিফটে অনুষ্ঠিত হয়েছিল। পরীক্ষায় 'বি' ইউনিটের (সমাজবিজ্ঞান অনুষদ) প্রকাশিত ফলাফল বিশ্লেষণে দেখা গিয়েছিল, মোট ৫টি শিফটে অনুষ্ঠিত 'বি' ইউনিটের পরীক্ষায় ৩৮৬টি আসনের মধ্যে শুধু ৫ম শিফট থেকেই মেধাতালিকায় স্থান পায় সর্বোচ্চ ১৭৫ জন, যা মোট আসনের ৪৪ দশমিক ৩ শতাংশ।

অন্যদিকে প্রথম শিফটে মেধাতালিকায় স্থান পায় মাত্র ৩৪ জন, যা মোট আসনের ৮ দশমিক ৮ শতাংশ। এ ছাড়া দ্বিতীয় শিফটে ৫৮ জন, তৃতীয় শিফটে ৫১ ও চতুর্থ শিফটে মেধাতালিকায় স্থান পেয়েছিলেন ৬৭ জন।

সোমবার (১৭ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার আবু হাসান স্বাক্ষরিত ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তি অনুযায়ী, আগামী ৯ মে থেকে ৩১ মে পর্যন্ত ভর্তি পরীক্ষার আবেদন গ্রহণ ও ১৬ জুন থেকে থেকে ২৪ জুন পর্যন্ত ভর্তি পরীক্ষা গ্রহণের জন্য আগের সিদ্ধান্তই বহাল থাকছে। গত বছরের মতো এবারও ভর্তি পরীক্ষার আবেদন ফি অপরিবর্তিত থাকবে। তবে পরীক্ষার বিস্তারিত সময়সূচি জানানো হয়নি।

বাংলাদেশ সময়:  ১৫৫৮ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২৩
এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।