ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

শিক্ষা

জবি অধ্যাপকের ওপর হামলা: প্রতিবাদে শিক্ষকদের মানববন্ধন

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৯ ঘণ্টা, মে ৭, ২০২৩
জবি অধ্যাপকের ওপর হামলা: প্রতিবাদে শিক্ষকদের মানববন্ধন

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (ঢাকা): ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মো. নজরুল ইসলামের ওপর হামলার প্রতিবাদে সমাবেশ ও মানববন্ধন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (জবিশিস)। রোববার (৭ মে) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার চত্ত্বরে এ মানববন্ধন করেন তারা।

মানববন্ধনে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. লুতফর রহমান হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেন, কোনো শিক্ষককে নির্যাতনের ঘটনায় আমরা বসে থাকতে পারি না। শিক্ষা জাতির মেরুদণ্ড। শিক্ষকের মর্যাদাকে সমুন্নত রাখতে হবে।

এসময় অভিযুক্ত চেয়ারম্যান ও মাদরাসা ম্যানেজিং কমিটির সভাপতি আব্দুল্লাহ আল মাহমুদসহ সবার বিরুদ্ধে দ্রুত আইনানুগ ব্যবস্থা নিয়ে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান তিনি।

মানববন্ধনে কলা অনুষদের ডিন ও জবি সাদা দলের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. রইস উদদীন বলেন, অধ্যাপক নজরুল ইসলামের সঙ্গে থাকা মাদ্রাসা শিক্ষা বোর্ডের পরিচালক জিয়াউল আহসানকে জিজ্ঞেসাবাদ করলেই আমার মনে হয় প্রকৃত ঘটনাটি বেরিয়ে আসবে। একই ঘটনায় আমাদের সহকর্মীর ওপর হামলা হলো কিন্তু ওই বোর্ড পরিচালক একদম অরক্ষিত অবস্থায় সেখান থেকে ফিরে আসেন। এখানেই সন্দেহ হয় ইউপি চেয়ারম্যান আবদুল্লাহ আল মামুনের সঙ্গে ওই কর্মকর্তার কোনো দেনাপাওনার যোগসাজশ আছে।  

ইসলামিক স্টাডিজ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ আবদুল অদুূদ বলেন, অধ্যাপক নজরুল ইসলামের ওপর যে ন্যাক্কারজনক হামলা হয়েছে তা দেশের আর কোনো বিশ্ববিদ্যালয়ের শিক্ষকের ওপর বিগত সময়ে হয়েছে বলে আমার জানা নেই। আমার বিভাগের সহকর্মীর ওপর হামলার এ ঘটনার তীব্র নিন্দা জানাই এবং ঘটনার সম্পৃক্ত সবাইকে দ্রুত আইনের আওতায় আনার দাবি জানাচ্ছি।

এসময় বিভিন্ন অনুষদের ডিন, বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য,  খুলনার কয়রার উত্তরচক আমিনিয়া বহুমুখী কামিল মাদ্রাসার প্রিন্সিপাল নিয়োগকে কেন্দ্র করে জবির ইসলামিক স্টাডিজ বিভাগের প্রফেসর নজরুল ইসলামকে আটকে রেখে নির্মম নির্যাতনের অভিযোগ পাওয়া গেছে মহারাজপুর ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল্লাহ্ আল মাহমুদের বিরুদ্ধে।  

অধ্যাপক নজরুল ইসলাম সেখানে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৪৯ ঘণ্টা, মে ৭, ২০২৩
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।