ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জাবিতে শিক্ষার্থীর অবস্থান, শিক্ষকদের সংহতি

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৪ ঘণ্টা, জুন ৪, ২০২৩
জাবিতে শিক্ষার্থীর অবস্থান, শিক্ষকদের সংহতি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: গণরুম বিলুপ্তিসহ তিন দফা দাবিতে অবস্থানরত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীর দাবির সঙ্গে সংহতি জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের বিএনপিপন্থি ও বামপন্থি শিক্ষকরা। ৯৬ ঘণ্টা ধরে অবস্থান কর্মসূচি চালিয়ে আসছেন বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষার্থী সামিউল ইসলাম প্রত্যয়।

রোববার (৪ জুন) সন্ধ্যা পৌনে ছয়টায় বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন হলের সামনের মাঠে প্রত্যয়ের সঙ্গে দেখা করেন শিক্ষকরা।

গণরুম বিলুপ্তিসহ তিন দফা দাবিতে গত বুধবার সন্ধ্যা ছয়টায় বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন হলের খেলার মাঠে অবস্থান নেন সামিউল ইসলাম প্রত্যয়।

অবস্থানরত শিক্ষার্থী প্রত্যয় বাংলানিউজকে বলেন, অছাত্রদের হল থেকে বের করাসহ তিন দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত আমি আন্দোলন চালিয়ে যাব।

শিক্ষার্থী প্রত্যয়ের দাবিগুলো হলো— গণরুমের বিলুপ্তি, মেয়াদোত্তীর্ণ ছাত্রদের অবিলম্বে হলত্যাগ এবং গণরুম, মিনি গণরুমে অবস্থান করা বৈধ ছাত্রদের সিট নিশ্চিত করা।

শিক্ষকরা সামিউল ইসলাম প্রত্যয়ের দাবির সাথে সংহতি প্রকাশ করার পাশাপশি দ্রুত সময়ের মধ্যে আবাসিক হলের গণরুম বিলুপ্তির জন্য দ্রুত পদক্ষেপ নিতে প্রশাসনের কাছে দাবি জানান।

সংহতি জানানো শিক্ষকদের মধ্যে উপস্থিত ছিলেন—বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিকী অনুষদের ডিন অধ্যাপক মোজাম্মেল হক, সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক ড. মো. শামসুল আলম, ফার্মেসি বিভাগের অধ্যাপক মোহাম্মদ মাফরুহী সাত্তার, ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক মো. নূরুল ইসলাম, গণিত বিভাগের অধ্যাপক মুহাম্মদ নজরুল ইসলাম খান, দর্শন বিভাগের অধ্যাপক রাইহান রাইন ও ইতিহাস বিভাগের অধ্যাপক আনিছা পারভীন।

কলা ও মানবিকী অনুষদের ডিন অধ্যাপক মোজাম্মেল হক বলেন, আমাদের বিশ্ববিদ্যালয় একটি পূর্ণাঙ্গ আবাসিক বিশ্ববিদ্যালয়। এ বিশ্ববিদ্যালয়ে কোনো গণরুম থাকার কথা না। সরকার আমাদের আবাসিক বিশ্ববিদ্যালয়ের মর্যাদা ধরে রাখার জন্য ছয়টি হল করে দিয়েছে। আমাদের গণরুম সংকট থাকার কথা না। প্রত্যয়ের দাবিগুলোর সাথে আমরা সংহতি প্রকাশ করছি।

দর্শন বিভাগের অধ্যাপক রায়হান রাইন বলেন, আমাদের আবাসিক হলগুলোতে আবাসন সংকট তৈরি করে রাখা হয়েছে। একটি পূর্ণাঙ্গ আবাসিক বিশ্ববিদ্যালয় হওয়ায় এখানে কোনো আবাসন সংকট থাকার কথা না। বর্তমানে গণরুমকে টিকিয়ে রাখা হয়েছে, কারণ গণরুমের মাধ্যমে ক্ষমতাসীন ছাত্র সংগঠন তাদের লাঠিয়াল বাহিনী তৈরি করে। আমরা প্রত্যয়ের দাবির সাথে সংহতি প্রকাশ করছি।

বাংলাদেশ সময়: ১৯২১ ঘণ্টা, জুন ০৪, ২০২৩
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।