ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

আন্তর্জাতিক পরিবেশ দিবসে জাবি সায়েন্স ক্লাবের বৃক্ষরোপণ

জাবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১১ ঘণ্টা, জুন ৫, ২০২৩
আন্তর্জাতিক পরিবেশ দিবসে জাবি সায়েন্স ক্লাবের বৃক্ষরোপণ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি): আন্তর্জাতিক পরিবেশ দিবসে ‘দেশের বায়ু, দেশের মাটি, গাছ লাগিয়ে করবো খাঁটি’ প্রতিপাদ্যকে ধারণ করে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করেছে জাহাঙ্গীরনগর ইউনির্ভাসিটি সায়েন্স ক্লাব।

সোমবার (৫ জুন) সকাল পৌনে ১০টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) প্রাঙ্গণে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন ক্লাবের প্রধান উপদেষ্টা ও পরিসংখ্যান বিভাগের সভাপতি অধ্যাপক আলমগীর কবীর।

এ সময় ফলজ, বনজ, ওষুধিগুণ সম্পন্ন বিভিন্ন প্রজাতির বৃক্ষরোপণ করা হয়।

বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের কুফল বর্তমান বিশ্ব ভোগ করছে উল্লেখ করে জাবি সায়েন্স ক্লাবের সভাপতি শাকিল ইসলাম বলেন, জলবায়ু পরিবর্তন ও গ্রিন হাউস গ্যাসের প্রভাব রুখতে বৃক্ষরোপণের বিকল্প নেই। পরিকল্পিত নগরায়ণের পাশাপাশি আমাদের পরিকল্পিত বৃক্ষরোপণে মনোযোগী হতে হবে। তাছাড়া জীবাশ্ম জ্বালানির বিকল্প হিসেবে নবায়নযোগ্য শক্তি ব্যবহার বাড়াতে হবে।

ক্লাবের সাধারণ সম্পাদক শাকিল হোসাইন (তীব্র) বলেন, দেশের জনগণকে বৃক্ষরোপণে উৎসাহ দেওয়ার জন্য আমাদের এমন উদ্যোগ। পরিবেশের তাপমাত্রা অস্বাভাবিক হারে বেড়ে চলেছে। তাছাড়া ষড়ঋতুর এ দেশে এখন তিন থেকে চারটি ঋতুর বৈচিত্র্য উপলব্ধি করা যায়।  

বৈশ্বিক উষ্ণায়নের এ চ্যালেঞ্জ মোকাবিলায় বৃক্ষরোপণের এ সময় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের বর্তমান ও সাবেক নেতারা উপস্থিত ছিলেন।
 ১৯৭৪ সালের ৫ জুন থেকে  ১৬ জুন জাতিসংঘের মানবিক পরিবেশ কনফারেন্স অনুষ্ঠিত হয়েছিল। কনফারেন্সটি ওই বছর চালু করেছিল জাতিসংঘের সাধারণ সভা। তখন থেকেই দিনটি আন্তর্জাতিক পরিবেশ দিবস হিসেবে পালন করা হয়। ১৯৭৪ সালে প্রথম দিবসটি পালন করা হয়।

বাংলাদেশ সময়: ১৫১১ ঘণ্টা, জুন ০৫, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।