ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

শিক্ষা

ঢাবিতে ভর্তি: বিজ্ঞান-চারুকলায় উত্তীর্ণদের বিষয় পছন্দক্রম শুরু ১৮ জুন

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৬ ঘণ্টা, জুন ৫, ২০২৩
ঢাবিতে ভর্তি: বিজ্ঞান-চারুকলায় উত্তীর্ণদের বিষয় পছন্দক্রম শুরু ১৮ জুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে বিজ্ঞান ও চারুকলা ইউনিটে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। উত্তীর্ণ শিক্ষার্থীদের বিষয় পছন্দক্রম ফরম পূরণ শুরু হবে ১৮ জুন।

সোমবার (৫ জুন) ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রশাসনিক ভবনের অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চ্যুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে পরীক্ষার ফল প্রকাশ করেন।

এ সময় প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, বিজ্ঞান ইউনিট ভর্তি পরীক্ষার সমন্বয়কারী অধ্যাপক ড. মো. জিল্লুর রহমান, অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান, বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষক ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ বছর বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় ১ লাখ ১৭ হাজার ৭৬৩ জন শিক্ষার্থী অংশ নেন। এর মধ্যে ভর্তিযোগ্য শিক্ষার্থীর সংখ্যা ১১হাজার ১০৯ জন। বিজ্ঞান ইউনিটে মোট আসন সংখ্যা রয়েছে ১ হাজার ৮৫১টি।

চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষায় ৪ হাজার ৭২৬ জন শিক্ষার্থী অংশ নেন। এর মধ্যে ভর্তিযোগ্য শিক্ষার্থীর সংখ্যা ২১২ জন। চারুকলা ইউনিটে মোট আসন ১৩০টি।
 
পরীক্ষার বিস্তারিত ফল admission.eis.du.ac.bd  ওয়েবসাইটে জানা যাবে। এ ছাড়া, টেলিটক, রবি, এয়ারটেল ও বাংলালিংক মোবাইল নম্বর থেকে বিজ্ঞান ইউনিটের জন্য  DU SCI ˂roll no˃  এবং চারুকলা ইউনিটের জন্য  DU FRT ˂roll no˃  টাইপ করে ১৬৩২১ নম্বরে send  করে ফিরতি  SMS -এ ফল জানা যাবে।

ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের আগামী ১৮ জুন বিকেল ৩টা থেকে ৬ জুলাইয়ের মধ্যে পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে।  

বিজ্ঞান ইউনিটে বিভিন্ন কোটায় আবেদনকারী উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের কোটার ফরম ৬ জুন থেকে ১৪ জুন তারিখের মধ্যে অফিস চলাকালীন আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে এই সময়ের মধ্যে একই অফিসে জমা দিতে হবে।

চারুকলা ইউনিটে বিভিন্ন কোটায় আবেদনকারী উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের কোটার ফরম ৬ জুন থেকে ১২ জুন তারিখের মধ্যে অফিস চলাকালীন চারুকলা অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে এই সময়ের মধ্যে একই অফিসে জমা দিতে হবে।  
 
ফলাফল নিরীক্ষণের জন্য নির্ধারিত ফি দেওয়া সাপেক্ষে আগামী ৬ জুন থেকে ১২ জুন তারিখের মধ্যে বিজ্ঞান ইউনিটের জন্য আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অফিসে এবং চারুকলা ইউনিটের জন্য চারুকলা অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।

গত ১২ মে (শুক্রবার) বিজ্ঞান ইউনিট এবং ২৯ এপ্রিল (শনিবার) চারুকলা ইউনিটের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সময়: ১৮২৯ ঘণ্টা, জুন ৫, ২০২৩
এসকেবি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।