ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

শিক্ষা

প্রতিবন্ধী বিদ্যালয়গুলোর এমপিওভুক্তিসহ ৬ দফা দাবি 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩০ ঘণ্টা, জুন ১২, ২০২৩
প্রতিবন্ধী বিদ্যালয়গুলোর এমপিওভুক্তিসহ ৬ দফা দাবি 

ঢাকা: প্রতিবন্ধী বিদ্যালয়গুলোর এমপিওভুক্তি, প্রতিবন্ধী ভাতা ন্যূনতম পাঁচ হাজার টাকা ও ছাত্র-ছাত্রীদের শতভাগ শিক্ষা উপবৃত্তি নিশ্চিত করাসহ ছয় দফা দাবিতে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি পালন করছে দেশের প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষক ও কর্মচারীরা।  

সোমবার (১২ জুন) জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ প্রতিবন্ধী বিদ্যালয় সমন্বয় পরিষদ নামের একটি সংগঠন এ অবস্থায় কর্মসূচি পালন করে।

 

সংগঠনের সভাপতি মো ইলিয়াস রাজ বলেন, সারাদেশে ১৭৭২টি অটিস্টিক ও প্রতিবন্ধী বিদ্যালয় রয়েছে। এসব বিদ্যালয়ে কর্মরত রয়েছেন প্রায় ৫১৭১২ জন শিক্ষক-কর্মচারী। যার একাংশ প্রতিবন্ধী ব্যক্তি। সারাদেশে অটিস্টিক ও প্রতিবন্ধী শিশু রয়েছে প্রায় ৪৭ লাখ। এই বিশাল সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর শিক্ষা, স্বাস্থ্য ও পুনর্বাসন করণের জন্য এই বিদ্যালয়গুলোর স্বীকৃতি দেওয়া প্রয়োজন।

তিনি আরও বলেন, দেশের মোট জনসংখ্যার প্রায় ৬ শতাংশ প্রতিবন্ধী। এই সুবিশাল জনগোষ্ঠীকে শিক্ষার আলো হতে বঞ্চিত রেখে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়া সম্ভব নয়। তাই আমাদের ছয় দফা দাবি অনতিবিলম্বে বাস্তবায়ন করা হোক। প্রতিবন্ধী বাস্তবায়ন এমপিও ভুক্ত করলে আমরা রাজপথ ছেড়ে চলে যাব।  

বাংলাদেশ প্রতিবন্ধী বিদ্যালয় সমন্বয় পরিষদ কর্তৃক ঘোষিত ৬ (ছয়) দফা দাবিসমূহ হচ্ছে -

১) অনতিবিলম্বে প্রতিবন্ধী বিদ্যালয় সমূহের স্বীকৃতি ও এমপিও ঘোষণা করা।

২) বিদ্যালয় কর্তৃপক্ষের নিয়োগের তারিখ হইতে চাকরি নিয়মিত করণ ও বেতন-ভাতা প্রদান নিশ্চিত করণ।

৩) শতভাগ বিদ্যালয়ে আধুনিক মান সম্পূর্ণ প্রতিবন্ধী বান্ধব অবকাঠামো নির্মাণ সুনিশ্চিত করণ।

৪) প্রতিবন্ধী শিক্ষার্থীদের বিশেষ শিক্ষা কারিকুলাম অনতিবিলম্বে বাস্তবায়ন করা, একটি আধুনিক থেরাপি সেন্টার নিশ্চিত করা ও সকল শিক্ষার্থীদের মিড-ডে মিল সহ শিক্ষা উপকরণ প্রদান (পুস্তক, খাতা, কলম, ছাতা, স্কুল ড্রেস, জুতা ও অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্র)।

৫) প্রতিবন্ধী ছাত্র/ছাত্রীদের শিক্ষা উপবৃত্তি ও প্রতিবন্ধী ভাতা শতভাগ প্রদান সুনিশ্চিত করণ, প্রতিবন্ধী ভাতা ন্যূনতম ৫,০০০/- (পাঁচ হাজার) টাকা নিশ্চিত করণ।

৬) শিক্ষা জীবন শেষে প্রত্যেকের আত্মনির্ভরশীল জীবন যাপনের ব্যবস্থা নিশ্চিত করণ।

অবস্থান কর্মসূচির সভাপতিত্ব করেন বাংলাদেশ প্রতিবন্ধী বিদ্যালয় সমন্বয় পরিষদের সভাপতি মো ইলিয়াস রাজ। সঞ্চালনা করেন সংগঠনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রিমা খাতুন।  

এসময় আরো উপস্থিত ছিলেন সংগঠনের সদস্য সহকারী শিক্ষক ফারুল আহমেদ, সদস্য নাজমুল হোসেন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩২৭ ঘণ্টা, জুন ১২, ২০২৩
ইএসএস/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।