ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জাপানের রাইজিং সান সম্মাননা পেলেন ড. আবুল বারকাত

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩০ ঘণ্টা, জুন ২৩, ২০২৩
জাপানের রাইজিং সান সম্মাননা পেলেন ড. আবুল বারকাত

ঢাকা:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের জাপানিজ স্টাডিজ বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল বারকাতকে
‘দ্যা অর্ডার অফ রাইজিং সান, গোল্ড রেস উইথ নেক রিবন’ সম্মাননা দিয়েছে জাপান সরকার।  

বৃহস্পতিবার (২২ জুন) ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরির বাসভবনে এক অনুষ্ঠানে তার হাতে এ সম্মাননার স্মারক তুলে দেওয়া হয়।

বাংলাদেশে একাডেমিক ক্ষেত্রে জাপানি অধ্যয়নের একটি শক্তিশালী ভিত্তি স্থাপনে তার অবদানের স্বীকৃতিস্বরূপ জাপান সরকার এ সম্মাননা দিয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে জাপানিজ স্টাডিজ বিভাগ খোলায় অধ্যাপক বারকাতকে অনুষ্ঠানে আন্তরিক কৃতজ্ঞতা জানান রাষ্ট্রদূত।


রাষ্ট্রদূত উল্লেখ করেন, ৪১ বছরের বর্ণাঢ্য কর্মজীবনে অধ্যাপক বারকাত অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন৷ তেমনই একটি ভূমিকা ছিল বাংলাদেশের সবচেয়ে সম্মানিত শিক্ষা প্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয়ে জাপানিজ স্টাডিজ বিভাগ প্রতিষ্ঠা।

১৯৯৪ সাল থেকে ঢাবির অর্থনীতি বিভাগের অধ্যাপক হিসেবে আবুল বারকাত জাপানের ওডিএ প্রকল্প এবং জাপানের অর্থনীতির সঙ্গে যুক্ত অসংখ্য বক্তৃতা দিয়েছেন, সমীক্ষা পরিচালনা করেছেন এবং মূল্যায়ন প্রতিবেদন, প্রকাশনা প্রকাশ করেছেন। অধ্যাপক বারকাত ২০১২ সাল থেকে পরিচালক হিসেবে জাপান স্টাডি সেন্টারের (জেএসসি) উন্নয়নেও অবদান রেখেছেন, যোগ করেন তিনি।

২০১৪ সালে জাপানের সাবেক প্রধানমন্ত্রী প্রয়াত শিনজো আবের বাংলাদেশ সফরের সময় উভয় দেশ ‘জাপান স্টাডি সেন্টার’  পরিচালিত গবেষণা কার্যক্রমকে আরও জোরদার করার অঙ্গীকার করেছিল। ২০১৮ সালে জাপান স্টাডি সেন্টারকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জাপানিজ স্টাডিজ বিভাগে উন্নীত করা হয়। এতে বিশ্ববিদ্যালয়ের জাপানিজ স্টাডিজের ছাত্ররা স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করতে সক্ষম হয়েছে।

জাপান সরকার ২০২২ সালের ৩ নভেম্বর অধ্যাপক বারকাতকে পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত নেয়।  

অনুষ্ঠানে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ও জাপান স্টাডিজ বিভাগের চেয়ারম্যান আবদুল্লাহ-আল-মামুন উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ০৯২৭ ঘণ্টা, জুন ২৩, ২০২৩
টি আর/এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ