ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

শিক্ষা

জাবিতে গবেষণা সেল কার্যকরের দাবি ছাত্র ইউনিয়নের

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৯ ঘণ্টা, জুন ২৫, ২০২৩
জাবিতে গবেষণা সেল কার্যকরের দাবি ছাত্র ইউনিয়নের

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষক ও শিক্ষার্থীদের গবেষণাকর্মের সঠিক পরিবেশ ও সুযোগ-সুবিধা নিশ্চিত করাসহ গবেষণা সেলকে পূর্ণাঙ্গভাবে কার্যকর করার দাবি জানিয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাবি সংসদ।

রোববার (২৫ জুন) বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সভাপতি ইমতিয়াজ অর্ণব ও সাধারণ সম্পাদক অমর্ত্য রায় এক যৌথ বিবৃতিতে এ দাবি জানান।

বিবৃতিতে নেতারা বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসনের অন্যতম দায়িত্ব তার শিক্ষক এবং শিক্ষার্থীদের গবেষণাকর্মের সঠিক পরিবেশ ও সুযোগ-সুবিধা নিশ্চিত করা। বিশ্ববিদ্যালয়ের গবেষণা সেলের এই ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার কথা থাকলেও সেলটির কার্যকর কোনো কর্মকাণ্ড আমরা দেখতে পাচ্ছি না।  

তারা বলেন, অবিলম্বে সেলটি পূর্ণাঙ্গভাবে কার্যকর করতে হবে। পাশাপাশি স্নাতকোত্তর শিক্ষার্থীদের প্রতি বিভাগ থেকে কমপক্ষে একজনকে ফেলোশিপ প্রদান, কোর্স মূল্যায়ন পদ্ধতি চালু করা এবং সব শিক্ষার্থীর জন্য থিসিস বাধ্যতামূলক করতে হবে।

বর্তমান বিভাগগুলোর শ্রেণিকক্ষ, ল্যাব সংকট না মিটিয়ে নতুন বিভাগ খোলার সিদ্ধান্ত আত্মঘাতী, মন্তব্য করে নেতারা বলেন, গত শনিবার জাবির ৪০তম সিনেট অধিবেশন চলাকালীন বিশ্ববিদ্যালয়ে প্রকৌশল অনুষদ চালু করার বিষয়ে উপাচার্যের বক্তব্য সংবাদমাধ্যমের মারফত ছাত্র ইউনিয়নের নজরে এসেছে। বর্তমান বিভাগ ও অনুষদগুলোর শ্রেণিকক্ষ, ল্যাব সংকট না মিটিয়ে এমন সিদ্ধান্তের দিকে ধাবমান হওয়া আত্মঘাতী হয়ে উঠবে বলে আমরা মনে করি।

তারা বলেন, মাস্টারপ্ল্যান প্রণয়ন না করে যত্রতত্র গাছ কেটে ভবন নির্মাণের বিরুদ্ধে ইতোমধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আন্দোলনে একতাবদ্ধ হয়েছে। অন্যদিকে, বিদ্যমান বিভাগ ও অনুষদগুলোর সংকট নিরসন করতেও মাস্টারপ্ল্যান অপরিহার্য। এ অবস্থায় মাস্টারপ্ল্যান প্রণয়ন না করে নতুন অনুষদ চালু করার মতো ভাবনা আমাদের উদ্বিগ্ন করে। এরকম অপরিকল্পিত ও অব্যবস্থাপনায় ভরপুর ‘উন্নয়ন’ আদতে শিক্ষার্থীদের সংকটকে আরও ঘনীভূত করবে বলে আমরা আশঙ্কা করি।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, জুন ২৫, ২০২৩।
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।