ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

জাবিতে যৌন হয়রানির অভিযোগে এক ছাত্র বহিষ্কার

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৮ ঘণ্টা, জুলাই ১০, ২০২৩
জাবিতে যৌন হয়রানির অভিযোগে এক ছাত্র বহিষ্কার

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: যৌন হয়রানির অভিযোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) মো. মুবাশ্বির ফাহিম নামে এক শিক্ষার্থীকে ছয় মাসের জন্য বহিষ্কার ও ৫০ হাজার টাকা জরিমানা করেছে প্রশাসন।

অভিযুক্ত ফাহিম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ৪৭ তম ব্যাচের শিক্ষার্থী।

সোমবার (১০ জুলাই) বিশ্ববিদ্যালয়ের একাধিক সিন্ডিকেট সদস্য বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তারা জানান, যৌন হয়রানির অভিযোগ প্রমাণিত হওয়ায় গত ২৫ জুন বিশেষ এক সিন্ডিকেট সভায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের জন্য শৃঙ্খলা সংক্রান্ত অধ্যাদেশ-২০১৮ অনুযায়ী অর্থনীতি বিভাগের ৪৭ ব্যাচের শিক্ষার্থী মুবাশ্বির ফাহিমকে ৫০ হাজার টাকা জরিমানা ও ৬ মাসের জন্য বহিষ্কার করা হয়েছে।

এ সাজার কারণে বহিষ্কৃত শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলে অবস্থান এবং ক্লাস ও পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন না।

এর আগে, গত ২১ মে মুবাশ্বির ফাহিমের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়ন বিরোধী সেলে বিচার চেয়ে লিখিত অভিযোগ করেন অর্থনীতি বিভাগের এক ছাত্রী। লিখিত অভিযোগে তিনি উল্লেখ করেন, গত ১৭ এপ্রিল বিকেলে তিনি  তার ইন্সটাগ্রাম এবং ফেসবুকে একটি স্টোরি শেয়ার করেন। স্টোরিতে একটি লিঙ্ক দেওয়া ছিল, যেটিতে ক্লিক করে পরিচয় গোপন রেখে মেসেজ পাঠানোর সুযোগ থাকে। তবে অভিযুক্ত ফাহিম পরিচয় গোপন না করে ওই স্টোরিতে একটি মেসেজ দেয়। মেসেজটি যৌন ইঙ্গিতপূর্ণ, কুরুচিপূর্ণ ও অপমানজনক ছিল।

বাংলাদেশ সময়: ১৬৫৮ঘণ্টা, জুলাই ১০, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।