ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ছাত্র অধিকার পরিষদের নতুন নেতৃত্ব নির্বাচনের দাবি

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৬ ঘণ্টা, জুলাই ১১, ২০২৩
ছাত্র অধিকার পরিষদের নতুন নেতৃত্ব নির্বাচনের দাবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: গঠনতন্ত্র লঙ্ঘন করে গণঅধিকার পরিষদে পদবি নেওয়ায় বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদকের পদ শূন্য হয়েছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শাখা।

এ অবস্থায় গঠনতান্ত্রিক প্রক্রিয়ায় ভারপ্রাপ্ত দায়িত্বশীলদের মাধ্যমে কেন্দ্রীয় পরিষদে সম্মেলনের মাধ্যমে নতুন নেতৃত্ব নির্বাচনের দাবি জানিয়েছেন তারা।

সোমবার (১০ জুলাই) রাতে সংগঠনের সভাপতি জহির ফয়সাল ও সাধারণ সম্পাদক জিসান মাহমুদের সই করা এক প্রেস বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদক স্বাক্ষরিত জরুরি প্রেস বিজ্ঞপ্তিতে গঠনতন্ত্র পরিপন্থী অবস্থান নিয়ে লেজুড়বৃত্তিক রাজনীতির সূচনা করেছেন। একই দিনে বাংলাদেশ ছাত্র, যুব, শ্রমিক ও পেশাজীবী অধিকার পরিষদের উদ্যোগে একটি যৌথ বিবৃতি দেওয়া হয়। যেখানে পুনরায় বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের গঠনতন্ত্র লঙ্ঘন করা হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, গত ১ জুলাই গণঅধিকার পরিষদের একটি বিজ্ঞপ্তিতে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের সভাপতি বিন ইয়ামীন মোল্লা এবং সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম আদীব সদস্য পদ গ্রহণ করেন। যা বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের গঠনতন্ত্রের লঙ্ঘন।

বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের গঠনতন্ত্রের প্রস্তাবনা এবং অনুচ্ছেদ ৮ এর ১নং ধারায় দলীয় দাসত্ব ও লেজুড়বৃত্তিক ছাত্র রাজনীতির বাইরে স্বাধীন ধারার ছাত্র রাজনীতি চর্চার মাধ্যমে ছাত্রদের যৌক্তিক দাবি ও ন্যায়সঙ্গত অধিকার আদায়ে সোচ্চার ভূমিকা পালন করার কথা বলা হয়েছে।

তবে গঠনতন্ত্র লঙ্ঘন করে গণঅধিকার পরিষদে পদবি গ্রহণের ফলে কেন্দ্রীয় পরিষদের সভাপতি ও সাধারণ সম্পাদকের পদ শূন্য হয়েছে। এমতাবস্থায় গঠনতান্ত্রিক প্রক্রিয়ায় ভারপ্রাপ্ত দায়িত্বশীলদের মাধ্যমে কেন্দ্রীয় পরিষদে সম্মেলনের মাধ্যমে নতুন নেতৃত্ব নির্বাচনের দাবি জানাই।

বাংলাদেশ সময়: ১২৫৬ ঘণ্টা, জুলাই ১১, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।