ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

জাবিতে ৩য় দিনেও চলছে কর্মচারীদের অবস্থান ধর্মঘট

জাবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৩ ঘণ্টা, জুলাই ১৯, ২০২৩
জাবিতে ৩য় দিনেও চলছে কর্মচারীদের অবস্থান ধর্মঘট

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: চাকরি স্থায়ী করার দাবিতে তৃতীয় দিনের মতো অবস্থান ধর্মঘট করছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) দৈনিক মজুরিভিত্তিক কর্মচারীরা।

বুধবার (১৯ জুলাই) বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসনিক ভবনের সামনে তৃতীয় দিনের অবস্থান কর্মসূচি শুরু করেন তারা।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত কর্মসূচি চলমান আছে।

এর আগে সোমবার (১৭ জুলাই) সকাল ৯টায় এ অবস্থান কর্মসূচি শুরু করেন তারা। অবস্থানরত কর্মচারীদের দাবি চাকরি স্থায়ীকরণ করা। দাবি না মানা পর্যন্ত অবস্থান ধর্মঘট চালিয়ে যাবেন বলে জানান তারা।

আন্দোলনরত কর্মচারীরা জানান, বিশ্ববিদ্যালয়ে বর্তমানে ১৪২ জন অস্থায়ী কর্মচারী আছেন। যাদের দৈনিক ৪শ টাকা হারে মজুরি দেওয়া হয়, যা বর্তমান বাজারমূল্য অনুযায়ী খুবই স্বল্প। সংসার চালাতে হিমশিম খাচ্ছেন তারা। চাকরি স্থায়ীকরণের দাবিতে ২০২০ সাল থেকে এখন পর্যন্ত তিনবার প্রশাসনকে স্মারকলিপি দিয়েছেন।

একই দাবিতে মানববন্ধন করা হলে কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আখতার অস্থায়ী কর্মচারীদের অগ্রাধিকারভিত্তিতে চাকরি স্থায়ীকরণের আশ্বাস দেন। সর্বশেষ চলতি বছরের ২ জানুয়ারি চাকরি স্থায়ীকরণের দাবিতে আমরণ অনশনে বসেন তারা। তখন প্রশাসন ছয় মাসের মধ্যে অগ্রাধিকারভিত্তিতে বিভিন্ন হল, বিভাগ ও অফিসগুলোয় নিয়োগের মৌখিক আশ্বাস দেন। তবে ছয় মাস অতিবাহিত হলেও তার কোনো বাস্তবায়ন না হওয়ায় আবারও অবস্থান ধর্মঘটে বসেছেন তারা।

আন্দোলনরত বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা অফিসের অফিস সহায়ক শিরিন আক্তার বলেন, ৫ বছর দৈনিক মজুরিভিত্তিতে কাজ করছি। আশ্বাসে আশ্বাসে কেটেছে এতগুলো বছর। কিন্তু চাকরি স্থায়ী হচ্ছে না। এখন আমাদের একটাই দাবি চাকরি স্থায়ীকরণ। হয় চাকরি নয়তো মৃত্যু। এখান থেকে আমরা দাবি না মানা পর্যন্ত উঠছি না।

এ বিষয়ে জানতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলমের মোবাইলফোনে একাধিকবার কল দেওয়া হলে তিনি রিসিভ করেননি।

বাংলাদেশ সময়: ১৭২৮ ঘণ্টা, জুলাই ১৯, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।