ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

যুক্তরাজ্য যাচ্ছেন শাবির ৫ শিক্ষার্থী

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৫ ঘণ্টা, জুলাই ২২, ২০২৩
যুক্তরাজ্য যাচ্ছেন শাবির ৫ শিক্ষার্থী

শাবিপ্রবি, (সিলেট): জলজ বাস্তুতন্ত্রের গবেষণার ওপর প্রশিক্ষণ নিতে যুক্তরাজ্যের লন্ডন যাচ্ছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) সমুদ্রবিজ্ঞান বিভাগের পাঁচ শিক্ষার্থী।

শনিবার (২২ জুলাই) বিষয়টি নিশ্চিত করেন সমুদ্রবিজ্ঞান বিভাগের প্রধান সহকারী অধ্যাপক ড. সুব্রত সরকার।



পাঁচ শিক্ষার্থীর মধ্যে রয়েছেন, মাস্টার্সে অধ্যয়নরত এ এন এম সামিউল হুদা, শাশ্বতী চৌধুরী রিয়া, ইউরিডা লিয়ানা, নবনীতা দাস এবং নাভিদ হাসর।

তারা আগামী ৭ আগস্ট থেকে ৮ আগস্ট পর্যন্ত লন্ডনের বিখ্যাত প্লাইমাউথ মেরিন ল্যাবরেটরিতে দুই দিনব্যাপী ‘স্যাটেলাইট-বেইসড টুলস ফর ইনভেস্টিগেটিং একুয়াটিক ইকোসিস্টেমস’ শীর্ষক কর্মশালায় অংশ নেবেন।  

প্রশিক্ষণ শেষে তারা ৯ থেকে ১১ অগাস্ট তিন দিনব্যাপী একটি আন্তর্জাতিক সিম্পোসিয়ামে অংশগ্রহণ করবেন। সেখানে তারা নিজ নিজ গবেষণা প্রবন্ধ উপস্থাপন করবেন।
ড. সুব্রত সরকার জানান, বাংলাদেশের উপকূলীয় অঞ্চলের উৎপাদনশীলতা, মোহনা অঞ্চলের প্রবাহ, মাছের মধ্যে প্লাস্টিকের উপস্থিতি নিয়ে বিজ্ঞানভিত্তিক তথ্য তুলে ধরবেন শিক্ষার্থীরা।

এ গবেষণাগুলো বিশ্ববিদ্যালয়ের সমুদ্রবিজ্ঞান বিভাগের অধীনে সম্পন্ন হয়। এটা গবেষণাগুলো দেশের সমুদ্র সম্পদকে উন্নতি করতে কাজে লাগবে বলে আশা রাখছি।
প্রসঙ্গত, কর্মশালায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের সম্পূর্ণ খরচ বহন করছে যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান পার্টনারশিপ ফর অবজারভেশন অব দ্যা গ্লোভাল ওশেনস (পোগো) ও ইউরোপিয়ান স্পেইস এজেন্সি এবং ইন্টারন্যাশনাল ওশেন কালার কর্ডিনেটিং গ্রুপ।

বাংলাদেশ সময়: ১৪৫৪ ঘণ্টা, জুলাই ২২, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।