ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

আইইউবিতে অনুষ্ঠিত হলো চতুর্থ ‘গ্রিন জিনিয়াস’, বিজয়ীদের পুরস্কার বিতরণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৯ ঘণ্টা, জুলাই ২২, ২০২৩
আইইউবিতে অনুষ্ঠিত হলো চতুর্থ ‘গ্রিন জিনিয়াস’, বিজয়ীদের পুরস্কার বিতরণ পুরস্কার নিচ্ছে বিজয়ীরা। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রকৃতি ও পরিবেশ বিষয়ে সচেতনতা এবং ভবিষ্যৎ নেতৃত্ব তৈরির উদ্দেশ্যে চতুর্থবারের মতো অনুষ্ঠিত হয়েছে ‘গ্রিন জিনিয়াস’।  

গ্রিন প্ল্যানেট ক্লাব এবং ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের (আইইউবি) পরিবেশ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগে যৌথ আয়োজনে তরুণদের পরিবেশ রক্ষা আন্দোলনে সম্পৃক্ত করাই ছিল এর মূল লক্ষ্য।

শনিবার (২৩ জুলাই) রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় আইইউবি ক্যাম্পাসে প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।  

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকার ‘চিফ হিট অফিসার’ বুশরা আফরিন।  

স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের প্রধান কে আয়াজ রাব্বানী। ধন্যবাদ জানান বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য নিয়াজ আহমেদ খান।

স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রকৃতি ও পরিবেশ বিষয়ে সচেতন করার মাধ্যমে পরিবেশ রক্ষায় ভবিষ্যত নেতৃত্ব তৈরি করাই ‘গ্রিন জিনিয়াস’ আয়োজনের প্রধান লক্ষ্য।

অনুষ্ঠানে প্রথান অতিথি বুশরা আফরিন প্রকৃতি ও পরিবেশ সম্পর্কে নিজের অভিজ্ঞতা তুলে ধরে নিজের উদ্ভবনী শক্তিকে সমাজের কল্যাণে কাজে লাগানোর জন্য শিক্ষার্থীদের আহবান জানান।  

একইসঙ্গে তিনি তার বক্তব্যে পরিবেশ সংরক্ষণে তরুণদের ভূমিকা নিয়ে আলোচনা করেন। পরিবেশের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ  টেকসই উন্নয়নে ভূমিকা রাখার জন্য গ্রিন প্ল্যানেট ক্লাব এবং আইইউবির পরিবেশ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগকে ধন্যবাদ জানান ও আগামীতে চ্যালেঞ্জ মোকাবিলায় সমন্বিত শক্তি কাজে লাগানোর পরামর্শ দেন।

আইইউবির উপ-উপাচার্য অধ্যাপক নিয়াজ আহমেদ খান তার বক্তব্যে আয়োজক দলের স্বেচ্ছাসেবী ভূমিকা পালনের প্রশংসা করেন।  

একইসঙ্গে এই ধরনের কাজ আগামীতে আরও বেশি আনন্দের সঙ্গে করার জন্য তিনি সকলেকে এগিয়ে আসাতে আহ্বান জানান।

বিকেলে বিশ্ববিদ্যালয়ের মিলনায়তনে প্রতিযোগিতার পুরস্কার বিতরণী ও সমাপণী উৎসবে প্রতিযোগিতায় অংশগ্রহণকারী, বিশ্ববিদ্যালয়ের অন্যান্য শিক্ষার্থী, ক্লাব সদস্য, অভিভাবক, আয়োজক কমিটি এবং বিশিষ্ট অতিথিদের উপস্থিতিতে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।  

এবার স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় ক্যাটাগরিতে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে বিজয়ী হিসেবে নির্বাচিত হয়েছে ‘গ্রিন এরিস্ট’, ‘দ্য কান্ট্রি কালারস’, ‘লো এক্সপেকস্টেশন’, ‘ইডু পাইয়োনিয়ারস’, ‘প্রোফিটেক’, ‘গ্রিন ক্যাপ’, ‘টিম ফোরেল’ শীর্ষক টিম। বিজয়ীদের নগদ অর্থ, ক্রেস্ট ও সার্টিফিকেট পুরস্কার হিসেবে দেওয়া হয়।

দেশের বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় থেকে প্রায় ৪শ প্রতিযোগীর মধ্য থেকে নির্বাচিত ৬০ জন সিম্পোজিয়াম রাউন্ডে পোস্টার প্রদর্শনীর মাধ্যমে তাদের আইডিয়া উপস্থাপন করেন।  

আইইউবিসহ বিভিন্ন প্রতিষ্ঠান থেকে আমন্ত্রিত বিচারকরা প্রদর্শিত আইডিয়া মূল্যায়ন করেন। এরপর স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে তিনটি করে গ্রুপকে বিজয়ী হিসেবে নির্বাচিত করে পুরস্কার দেওয়া হয়।

অনুষ্ঠানে আইইউবির বিভিন্ন স্কুলের ডিন, সিনিয়র শিক্ষক ও প্রশাসনিক কর্মকর্তা এবং শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।  

এ আয়োজনের মিডিয়া পার্টনার হিসেবে ছিল বাংলানিউজটোয়েন্টিফোর.কম।

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, জুলাই ২২, ২০২৩
এইচএমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।