ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

পর্ষদ নির্বাচনের দাবিতে জাবি উপাচার্যকে চিঠি

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০২ ঘণ্টা, জুলাই ২৩, ২০২৩
পর্ষদ নির্বাচনের দাবিতে জাবি উপাচার্যকে চিঠি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: ডিন, সিনেট ও সিন্ডিকেটসহ মেয়াদোত্তীর্ণ সব পর্ষদ নির্বাচনের দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলমকে চিঠি দিয়েছে বিএনপিপন্থি শিক্ষকরা।

চিঠিতে আগামী ৩০ জুলাইয়ের মধ্যে মেয়াদোত্তীর্ণ সব পর্ষদ নির্বাচনের তফসিল ঘোষণা করার দাবি জানিয়েছেন তারা।

রোববার (২৩ জুলাই) দুপুরে জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের আহ্বায়ক অধ্যাপক সৈয়দ মোহম্মদ কামরুল আহছানের সই করা এক চিঠিতে এ তথ্য জানানো হয়।

চিঠিতে বলা হয়, জাবির সিনেট, সিন্ডিকেট, শিক্ষা-পর্ষদ, ডিন ইত্যাদি বিভিন্ন গুরুত্বপূর্ণ পর্ষদ প্রায় পাঁচ বছর আগেই মেয়াদোত্তীর্ণ হয়েছে। মেয়াদোত্তীর্ণ সব পর্ষদ নির্বাচনের বিষয়ে একাধিকবার সশরীরে উপস্থিত হয়ে এবং বিবৃতির মাধ্যমে স্মরণ করিয়ে দেওয়া হয়েছে। এমনকি ২৬ জুন জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের প্রতিনিধিদলের সঙ্গে সাক্ষাৎকালে ঈদ-উল-আজহার পর নির্বাচন অনুষ্ঠানের সময়সূচি ঘোষণা করা হবে বলে জানালেও অদ্যাবধি কোনো কার্যকর পদক্ষেপ নেয়নি।

চিঠিতে আরও বলা হয়,  জাবি অ্যাক্ট ১৯৭৩ অনুযায়ী সব বিধিবদ্ধ পর্ষদ নির্বাচনের দায়বদ্ধতা উপাচার্যের রয়েছে। এমতাবস্থায় বিশ্ববিদ্যালয়ের সুষ্ঠু শিক্ষা-গবেষণা ও গণতান্ত্রিক পরিবেশ ফিরিয়ে আনতে আগামী ৩০ জুলাইয়ের মধ্যে মেয়াদোত্তীর্ণ সব পর্ষদ নির্বাচনের তফসিল ঘোষণা করার জোর দাবি জানাচ্ছি। অন্যথায় জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম কঠোর আন্দোলনের কর্মসূচি ঘোষণা করতে বাধ্য হবে।

এ বিষয়ে জাবির উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলম বলেন, আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসন, শিক্ষক সমিতি ও শিক্ষকদের সব পক্ষের সঙ্গে বসে আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নেব। বিএনপিপন্থি শিক্ষকরা ৩০ জুলাইয়ের মধ্যে নির্বাচনের তফসিল ঘোষণার দাবি জানিয়েছেন, তবে এত অল্প সময়ের মধ্যে সেটা সম্ভব না।

বাংলাদেশ সময়: ১৬০১ ঘণ্টা, জুলাই ২৩, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।