ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

শিক্ষা

বিএনপির কর্মসূচির দিন শিক্ষকদের নিরাপত্তার দায় কে নেবে, প্রশ্ন শিক্ষামন্ত্রীর

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৭ ঘণ্টা, জুলাই ২৬, ২০২৩
বিএনপির কর্মসূচির দিন শিক্ষকদের নিরাপত্তার দায় কে নেবে, প্রশ্ন শিক্ষামন্ত্রীর

ঢাকা: বিএনপি যেখানেই সমাবেশ করছে সেখানেই নানা পরিস্থিতির সৃষ্টি হচ্ছে জানিয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, বৃহস্পতিবার ঢাকায় কর্মসূচির দিন জাতীয়করণের দাবিতে আন্দোলনরত শিক্ষকদের নিরাপত্তা বিঘ্নিত হলে তার দায় কে নেবে?

বুধবার (২৬ জুলাই) দুপুরে রাজধানীতে এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

নিরপেক্ষ নির্বাচনের এক দফা দাবিতে বৃহস্পতিবার (২৭ জুলাই) রাজধানীতে মহাসমাবেশ ডেকেছে বিএনপি।

একই দিন আওয়ামী লীগের তিন সংগঠন- যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগেরও যৌথ সমাবেশ। এ ছাড়াও বেশ কয়েকটি দল সমাবেশ করবে রাজধানীতে।  

সেই প্রসঙ্গ টেনে দীপু মনি বলেন, নির্বাচনের আগে যখন বিরোধী দল নানাভাবে আন্দোলন করছে, ঠিক সেই সময় শিক্ষকদের আন্দোলন। এতে উসকানি আছে। সরকার যখন কাজ করছে, তখন রাস্তায় থেকে আন্দোলন করছেন?

শিক্ষামন্ত্রী বলেন, ২৭ তারিখে বিরোধী দলের একটি সমাবেশ। যেখানে তারা সমাবেশ করছে, সেখানে নানা পরিস্থিতি তৈরি হচ্ছে। কাল এখানে যখন হবে, তখন যদি এখানে আমার শিক্ষকদের নিরাপত্তা বিঘ্নিত হয়, সেই দায় কে নেবে? এই দায়িত্ব কোনো নেতারা নেবেন? আজই আপনারা শ্রেণিকক্ষে ফিরে যান। আমরা কাজ শুরু করেছি।

তিনি বলেন, যেখানে ২৭ তারিখ একটা সমস্যা হতে পারে বলে অনেকে আশঙ্কা করছেন, সেখানে আমার শিক্ষকদের এখানে যারা বসিয়ে রাখছেন তাদের উদ্দেশ্য ভিন্ন। শিক্ষকদের এখন বাড়ি ফিরিয়ে নিয়ে যাওয়া উচিত।

৫৭-৫৮ ধরনের শিক্ষক, জটিলতা অনেক

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের শিক্ষকদের জাতীয়করণের দাবিটা দীর্ঘদিনের। জাতীয়করণের বিষয়টা সরল কোনো বিষয় নয়। এখানে বিসিএস পরীক্ষা দেওয়া ক্যাডার, নন-ক্যাডার আছেন, পিএসসি পাস করে সরকারি শিক্ষক আছেন, পিএসসি পাস না করা বেসরকারি শিক্ষক আছেন। বেসরকারি শিক্ষকের মধ্যে এমপিওভুক্ত আছেন, নন-এমপিওভুক্ত আছেন। বিভিন্ন প্রতিষ্ঠানের ধরন হিসাব করে আরও যত ভাগ আছে- প্রায় ৫৭-৫৮ ধরনের শিক্ষক আছেন আমাদের। কাজেই অনেক রকমের জটিলতা আছে। শিক্ষকদের সঙ্গে মিটিং করে আমরা দেখলাম অনেক ভাগ আছে, সেখানে পরস্পরবিরোধী অনেক কথা আছে।

তিনি বলেন, আমরা কাল ও পরশু আবাসিক কর্মশালা করছি সব শিক্ষককে নিয়ে। আমি আশা করছি, যারা আন্দোলন করছেন তারাও অবশ্যই থাকবেন। কীভাবে জাতীয়করণ করা যায়, তাদের কী মতামত, কী প্রক্রিয়ায় যেতে চাই, সেই বিষয়ে যদি তারা বলেন, তাদের চাওয়ার বিষয়ে মত দিলে আমাদের জন্য কাজ করা সহজ হবে।

সরকার বিষয়টি সিরিয়াসলি নিয়ে কাজ করে যাচ্ছে উল্লেখ করে মন্ত্রী বলেন, এখন তাদের উচিত শ্রেণিকক্ষে ফিরে যাওয়া। তারা ঢাকায় আন্দোলন করছেন, শ্রেণিকক্ষের শিক্ষার্থীদের জিম্মি করে। যিনি নেতৃত্ব দিচ্ছেন তার স্কুলে ঠিকই ক্লাস চলছে, কিন্তু তিনি নেতৃত্ব দিচ্ছেন। অধিকাংশ ক্ষেত্রে স্কুল চলছে।

তিনি বলেন, আপনারা শিক্ষক, জীবনমান উন্নয়ন সরকারের অঙ্গীকার। আপনারা সবাই শ্রেণিকক্ষে ফিরে যান। শিক্ষার্থীদের জিম্মি করবেন না।

বাংলাদেশ সময়: ১৬০৯ ঘণ্টা, জুলাই ২৬, ২০২৩
এমআইএইচ/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।