ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ফেনী ইউনিভার্সিটিতে সংবিধান সংশোধন বিষয়ক সেমিনার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০ ঘণ্টা, জুলাই ২৭, ২০২৩
ফেনী ইউনিভার্সিটিতে সংবিধান সংশোধন বিষয়ক সেমিনার

ফেনী: ফেনী ইউনিভার্সিটির কেন্দ্রীয় মিলনায়তনে আইন বিভাগের উদ্যোগে বাংলাদেশ সংবিধানের সংশোধনীসমূহের পর্যালোচনা বিষয়ক এক সেমিনার আয়োজন করা হয়।  

বৃহস্পতিবার (২৭ জুলাই) সেমিনারে সভাপতিত্ব করেন ফেনী ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. এম. জামালউদ্দীন আহমদ।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফেনী ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের মাননীয় সদস্য ও ভাইস প্রেসিডেন্ট সাহেদ রেজা শিমুল।

কিনোট স্পিকার হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের সাবেক সদস্য, বিউপির সাবেক প্রো-ভিসি এবং জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ড. কাশেম মজুমদার।  

সেমিনারে স্বাগত বক্তব্য দেন ফেনী ইউনিভার্সিটির আইন বিভাগের চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক মোহাম্মদ মনিরুজ্জামান।  

প্রধান অতিথির বক্তব্যে সাহেদ রেজা শিমুল নিজেকে অধ্যাপক কাশেম মজুমদারের ছাত্র আখ্যায়িত করে তার বক্তব্য শুরু করেন। শুরুতেই তিনি কাশেম মজুমদারের জ্ঞান গর্ভ আলোচনার ভূয়সী প্রশংসা করেন। তিনি বলেন, রাজনীতি ও সংবিধান বিষয়ে আমাদের জ্ঞানকে সমৃদ্ধ করতে অধ্যাপক কাশেম মজুমদারের মতো মানুষের বিকল্প নেই।  

সংবিধানের আলোচনা করতে গিয়ে তিনি বলেন, আমি ৭২ এর সংবিধানের পক্ষে। কোনো ধরনের কাটছাঁট না করে এই সংবিধানই আমি ফিরে যাওয়ার শতভাগ পক্ষপাতী। যদিও এই বিষয়ে অনেকের মতভেদ থাকতে পারে।  

এছাড়া তিনি ফেনী ইউনিভার্সিটির সঙ্গে সংশ্লিষ্ট উপস্থিত সবাইকে ইউনিভার্সিটির উন্নয়নকল্পে বিভিন্ন দিক নির্দেশনা দেন এবং ফেনী ইউনিভার্সিটিকে জাতীয় পর্যায়ে উন্নীতকরণের জন্য সবাইকে নিরলসভাবে কাজ করার আহ্বান জানান।

কিনোট স্পিকার অধ্যাপক কাশেম মজুমদার দীর্ঘ সময় বাংলাদেশের সংবিধানের সব সংশোধনীর বিস্তারিত পর্যালোচনা উপস্থাপন করেন। বক্তব্যের শেষ পর্যায়ে তিনি আইন বিভাগের শিক্ষার্থীদের ক্যারিয়ার নিয়ে গুরুত্বপূর্ণ দিক নির্দেশনা দেন। এছাড়া তার বক্তব্য শেষে প্রশ্নোত্তর পর্বে উত্থাপিত বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।  

সভাপতির বক্তব্যে অধ্যাপক এম জামালউদ্দীন আহমদ ফেনী ইউনিভার্সিটিতে সাহেদ রেজা শিমুলের অবদান এবং নিরলস পরিশ্রমের কথা তুলে ধরেন। পরিশেষে উপস্থিত সবাইকে ধন্যবাদ দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

এছাড়া, সেমিনারে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ফেনী ইউনিভার্সিটির কোষাধ্যক্ষ অধ্যাপক তায়বুল হক, পরীক্ষা নিয়ন্ত্রক হারুন আল রশীদ, রেজিস্টার এ এস এম আবুল খায়ের, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ও ফেনী ইউনিভার্সিটির আইন বিভাগের খণ্ডকালীন অধ্যাপক এবিএম আবু নোমান, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন ও সহযোগী অধ্যাপক মোহাম্মদ আবুল কাশেম, প্রক্টর ও সহকারী অধ্যাপক মো. আয়াতুল্লাহ, ডেপুটি রেজিস্টার শাহ আলমসহ ইউনিভার্সিটির শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীরা।

বাংলাদেশ সময়: ২০০৯ ঘণ্টা, জুলাই ২৭, ২০২৩
এসএইচডি/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।