ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

শিক্ষা

বিশ্ববিদ্যালয়ের বাসে দলীয় কর্মসূচিতে জাবি ছাত্রলীগ

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৩ ঘণ্টা, জুলাই ২৮, ২০২৩
বিশ্ববিদ্যালয়ের বাসে দলীয় কর্মসূচিতে জাবি ছাত্রলীগ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: ছাত্রলীগ, যুবলীগ ও স্বেচ্ছাসেবক লীগ আয়োজিত শান্তি সমাবেশে যোগদানের জন্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শাখা ছাত্রলীগকে পাঁচটি বাস বরাদ্দ দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।  

শুক্রবার (২৮ জুলাই) দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার সংলগ্ন সড়ক থেকে সমাবেশের উদ্দেশ্যে যাত্রা করেন শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা।

বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি আকতারুজ্জামান সোহেল এবং সাধারণ সম্পাদক মো. হাবিবুর রহমান লিটনের নেতৃত্বে প্রায় পাঁচ শতাধিক নেতাকর্মী সমাবেশের উদ্দেশ্যে রওনা দেন। এ সময় প্রথম বর্ষের শিক্ষার্থীদের জোরপূর্বক সমাবেশে নিয়ে যাওয়া হচ্ছে বলেও অভিযোগ ওঠে।

বিশ্ববিদ্যালয়ের পরিবহন অফিস সূত্রে জানা যায়, বৃহস্পতিবার (২৭ জুলাই) সকালে পরিবহন অফিসে বাস চেয়ে আবেদন করেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. হাবিবুর রহমান লিটন। আবেদনের ফলে পাঁচটি দ্বিতল বাস বরাদ্দ দেয় পরিবহন অফিস।

বিশ্ববিদ্যালয়ের পরিবহন অফিসের পরিচালক মো. আওলাদ হোসেন বলেন, ছাত্রলীগের সাধারণ সম্পাদক বাস বরাদ্দ চেয়ে আবেদন করেন। তার আবেদন ফর্মে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসানের সুপারিশ ছিল। প্রক্টরের সুপারিশ থাকলে আমরা বরাদ্দ না দিয়ে পারি না।

সুপারিশ করার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান বলেন, বিশ্ববিদ্যালয়ের যেকোনো সংগঠন আবেদন করলেই আমি সুপারিশ করি। বাস বরাদ্দ দেওয়ার দায়িত্ব পরিবহন অফিসের।  

তবে বিশ্ববিদ্যালয়ের বাস নিয়ে রাজনৈতিক কর্মসূচিতে যেতে পারবে কি না এমন নিয়মের বিষয়ে পরিষ্কার কিছু জানেন না বলে উল্লেখ করেন ফিরোজ-উল-হাসান।  

নাম প্রকাশে অনিচ্ছুক আ.ফ.ম কামালউদ্দিন হলের গণরুমে থাকা বেশ কয়েকজন প্রথম বর্ষের শিক্ষার্থী জানান, গত বুধবার (২৬ জুলাই) রাতে ৫০তম ব্যাচের বড় ভাইয়েরা তাদের নিয়ে বসেছিলেন। সমাবেশে না গেলে হল সিট পাওয়া যাবে না বলে জানিয়েছে তারা। এখন কর্মসূচিতে যাওয়া ছাড়া তো উপায় নেই।

এদিকে জোরপূর্বক কর্মসূচিতে নিয়ে যাওয়ার অভিযোগ অস্বীকার করে শাখা ছাত্রলীগের সভাপতি আকতারুজ্জামান সোহেল বলেন, কাউকে জোর করে সমাবেশে নিয়ে যাওয়ার অভিযোগ সম্পূর্ণ মিথ্যা। যেসব শিক্ষার্থী মনেপ্রাণে ছাত্রলীগকে ভালোবাসেন, তারা স্বেচ্ছায় কর্মসূচিতে যাচ্ছেন।

বাস বরাদ্দ পাওয়ার বিষয়ে তিনি বলেন, আমরা প্রক্টর অফিস এবং পরিবহন অফিসের অনুমোদনে বাস বরাদ্দ পেয়েছি। তবে রাজনৈতিক কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের বাস নেওয়া যাবে কি না-এমন নিয়মের বিষয়ে আমার জানা নেই।  

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, জুলাই ২৮, ২০২৩
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।