ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

শিক্ষা

রাজশাহীতে সাফল্যের ধারায় মেয়েরা এগিয়ে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২০ ঘণ্টা, জুলাই ২৮, ২০২৩
রাজশাহীতে সাফল্যের ধারায় মেয়েরা এগিয়ে

রাজশাহী: রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে সাফল্যের ধারা অক্ষুণ্ন রেখেছে মেয়েরা। গত কয়েক বছরের মতো এসএসসি পরীক্ষায় এবারও ঈর্ষণীয় ফলাফল করেছে।

 

পাসের হার এবং জিপিএ-৫, উভয় দিক থেকেই ছেলেদের চেয়ে এগিয়ে রয়েছে মেয়েরা। শুক্রবার (২৮ জুলাই) সকালে এসএসসি পরীক্ষার ফল প্রকাশের পর প্রায় সব স্কুলেই আনন্দের বন্যা বয়ে যায়।

রাজশাহীর সরকারি পিএন উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা দলবদ্ধ হয়ে নাচ, গান আর উল্লাসে মেতে ওঠে। আশানুরূপ ফলাফল করায় শিক্ষার্থীর এ আনন্দ-উৎসব করে তারা।

শিক্ষার্থী ঝর্ণা, ডালিয়া, রুম্পা জানায়-সরকারি পিএন স্কুল বরাবরই ভালো ফলাফল করে। মেয়েদের স্কুলের মধ্যে তাই সব সময় সেরাই থাকে। এবারও ভালো ফলাফল এসেছে। তাই সবাই মিলে আনন্দ-উল্লাস করছে।

এদিকে রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের ফল বিশ্লেষণ করে দেখা যায়, এ বছর এসএসসি পরীক্ষায় পাসের হার ৮৭ দশমিক ৮৯ শতাংশ। বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ২৬ হাজার ৮৭৭ জন শিক্ষার্থী। গত বছর পেয়েছিল ৪২ হাজার ৫১৭ জন শিক্ষার্থী। আর পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তিতে ছেলেদের চেয়ে এবারও ভালো ফলাফল করেছে মেয়েরা।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম বলেন, এ শিক্ষাবোর্ড থেকে এ বছর ২ লাখ ৬ হাজার ৩৩০ জন পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ১ লাখ ৭৮ হাজার ৯৫৮ জন শিক্ষার্থী। পাসের হার ৮৭ দশমিক ৮৯ শতাংশ।

ছাত্রদের পাসের হার যেখানে ৮৫ দশমিক ৮৫ শতাংশ সেখানে ছাত্রীদের পাসের হার ৯০ দশমিক ০৮ শতাংশ। আর বোর্ড থেকে জিপিএ-৫ পেয়েছে ২৬ হাজার ৮৭৭ জন শিক্ষার্থী। এর মধ্যে ১৪ হাজার ৭১৩ জন ছাত্রী এবং ১২ হাজার ১৬৪ জন ছাত্র রয়েছে। তাই পাসের হারের দিক থেকেও ছেলেদের চেয়ে মেয়েরা ভালো করেছে। যেখানে ছাত্রী পাসের হার ৯০ দশমিক ০৮ শতাংশ। সেখানে ছাত্র পাসের হার ৮৫ দশমিক ৮৫ শতাংশ।

রাজশাহী শিক্ষা বোর্ডের পরিসংখ্যান বলছে, এর আগের বছর অর্থাৎ ২০২২ সালের অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় ছাত্রী পাসের হার ছিল ৮৬ দশমিক ১৭ শতাংশ এবং ছাত্রী পাসের হার ছিল ৮৫ দশমিক ৬২ শতাংশ। ২০২১ সালের এসএসসি পরীক্ষায় ছাত্রী পাসের হার ছিল ৯৫ দশমিক ৪৬ শতাংশ এবং ছাত্রী পাসের হার ছিল ৯৪ দশমিক ০৪ শতাংশ। ২০২০ সালের এসএসসি পরীক্ষায় ছাত্রী পাসের হার ছিল ৯১ দশমিক ৪৫ শতাংশ এবং ছাত্রী পাসের হার ছিল ৮৯ দশমিক ৩৭ শতাংশ। এভাবে ২০১৭ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত একক আধিপত্য ধরে রেখেছে মেয়েরা।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. আরিফুল ইসলাম বলেন, মেয়েরা সাধারণত পড়াশোনার দিকে একটু বেশি মনোযোগী থাকে। এজন্য তারা ছেলেদের চেয়ে সব সময় এগিয়েই থাকে। গত বেশ কয়েক বছরের ধারাবাহিকতায় এবারও মেয়েরা ঈর্ষণীয় সাফল্য পেয়েছে৷ তাই তাদের সফলতার ধারা অব্যাহত রয়েছে।

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, জুলাই ২৮, ২০২৩
এসএস/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।