ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

এসএসসি: রাজশাহী বোর্ডে সেরা সিরাজগঞ্জ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৩ ঘণ্টা, জুলাই ২৮, ২০২৩
এসএসসি: রাজশাহী বোর্ডে সেরা সিরাজগঞ্জ

রাজশাহী: রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষায় এবার পাসের হারে শীর্ষে রয়েছে সিরাজগঞ্জ জেলা। এছাড়া জিপিএ-৫ পাওয়ার দিক থেকে এগিয়ে গেছে বগুড়া।

আর পাসের হার এবং জিপিএ-৫ নিয়ে তৃতীয় স্থানে রয়েছে রাজশাহী।

শুক্রবার (২৮ জুলাই) রাজশাহী শিক্ষা বোর্ড অনলাইনে ফলাফল প্রকাশ করে। প্রকাশিত ফলাফলে জেলাভিত্তিক তথ্যে সিরাজগঞ্জ জেলার শীর্ষে উঠে আসে। এসএসসি পরীক্ষায় এ বছর রাজশাহী বোর্ডে পাসের হার ৮৭ দশমিক ৮৯ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছে ২৬ হাজার ৮৭৭ জন শিক্ষার্থী। এর মধ্যে ১৪ হাজার ৭১৩ জন ছাত্রী এবং ১২ হাজার ১৬৪ জন ছাত্র রয়েছে।  

রাজশাহী শিক্ষা বোর্ডের ফলাফলে দেখা গেছে, পাসের দিক থেকে এগিয়ে আছে সিরাজগঞ্জ জেলা। এই জেলায় মোট পরীক্ষার্থী ৩৬ হাজার ৬৬১ জন। পাস করেছে ৩২ হাজার ৪০৩ জন। জিপিএ-৫ পেয়েছে চার হাজার ২১৫ জন।

জিপিএ-৫ পাওয়ার দিক থেকে সেরা হয়েছে বগুড়া। এ জেলায় মোট পরীক্ষার্থী ৩৫ হাজার ৬৯৭ জন। পাস করেছেন ৩১ হাজার ৮০৫ জন। জিপিএ-৫ পেয়েছেন ছয় হাজার ৩৫৭ জন।

এছাড়া, রাজশাহী জেলায় ৩১ হাজার ৮৫৪ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে পাস করেছে ২৭ হাজার ৪৪১ জন শিক্ষার্থী। জিপিএ-৫ পেয়েছে চার হাজার ৪৪৫ জন শিক্ষার্থী। বোর্ডে রাজশাহী জেলার অবস্থান তৃতীয়।

এদিকে, চাঁপাইনবাবগঞ্জ জেলায় ১৬ হাজার ৬৪০ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেয়। পাস করেছে ১৪ হাজার ৪৬৮ জন। জিপিএ-৫ পেয়েছে এক হাজার ৮৭২ জন।  

নাটোর জেলায় মোট পরীক্ষার্থী ছিল ১৮ হাজার ৪৮১ জন। এর মধ্যে পাস করেছে ১৬ হাজার ১২ জন শিক্ষার্থী। আর জিপিএ-৫ পেয়েছে এক হাজার ৬৩৪ জন শিক্ষার্থী।

নওগাঁ জেলার মোট পরীক্ষার্থী ছিল ২৫ হাজার ১৯৮ জন। তাদের মধ্যে পাস করেছে ২২ হাজার ৬৩৭ জন শিক্ষার্থী। জিপিএ-৫ পেয়েছে তিন হাজার ৭৭৫ জন শিক্ষার্থী।

আর জয়পুরহাট জেলায় পরীক্ষার্থীর সংখ্যা ছিল নয় হাজার ৯৫ জন। পাস করেছে আট হাজার ২৪২ জন শিক্ষার্থী। জিপিএ-৫ পেয়েছে এক হাজার ৫৮৮ জন শিক্ষার্থী।

পাবনা জেলায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২৯ হাজার ৯৯৯ জন। এর মধ্যে পাস করেছে ২৫ হাজার ৯৬০ জন শিক্ষার্থী। জিপিএ-৫ পেয়েছে দুই হাজার ৯৫১ জন শিক্ষার্থী।  

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর আরিফুল ইসলাম বলেন, এসএসসির ফলাফলে এবার সিরাজগঞ্জ জেলায় পাসের হার সবচেয়ে বেশি। তাই এই জেলার অবস্থান শীর্ষে উঠে এসেছে। আর জিপিএ-৫ পাওয়ার দিক থেকে এগিয়ে রয়েছে তার পাশের জেলা বগুড়া। এছাড়া পাস ও জিপিএ-৫ এর দিক থেকে রাজশাহীর অবস্থান তৃতীয়।

বাংলাদেশ সময়: ২১২১ ঘণ্টা, জুলাই ২৮, ২০২৩
এসএস/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।